English

33 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

হতে পারে এটাই করোনার ‘শেষ কামড়’: ভারতীয় চিকিৎসক

- Advertisements -

বিশ্বজুড়ে ফের দাপট দেখাচ্ছে করোনাভাইরাস। বিশেষ করে ভাইরাসটির নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ দ্রুত ছড়িয়ে পড়ছে ইউরোপজুড়ে। ভারতেও ওমিক্রনের সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বলা যায়, বিশ্বজুড়েই দৈনিক করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী।

Advertisements

হঠাৎ করে কেন এত সক্রিয় হয়ে উঠল করোনা? এর নেপথ্যের কারণ গণমাধ্যমের কাছে ষ্পষ্ট করলেন ভারতের পশ্চিমবঙ্গের কোভিড কমিটির অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য চিকিৎসক অভিজিৎ চৌধুরী।

অভিজিৎ জানান, মহামারীর প্রথম ধাপে মানুষের কাছে করোনা ছিল একেবারে নতুন একটি আতঙ্ক। ফলে সে সময় মানুষ অসহায়, অবদমিত হয়ে নুয়ে পড়েছিল সবাই। চিকিৎসকরাও চিকিৎসাপদ্ধতি নিয়ে প্রাথমিকভাবে দিশাহারা হয়ে পড়েছিলেন। তারপর একটি ভয়ঙ্কর লকডাউনের মধ্যে দিয়ে যেতে হয়েছে। প্রথম ধাপ পেরিয়ে করোনা ভয়াবহ হয়ে উঠল দ্বিতীয় ধাপে এসে। তখন থেকে অনুমান করা যাচ্ছিল যে, আরও বেশি শক্তি সঞ্চয় করে আরেকবার আছড়ে পড়তে পারে করোনার ঢেউ।

Advertisements

তাহলে প্রথমবারের তুলনায় করোনার জীবাণু কী দ্বিতীয়বারে আরও বেশি সক্রিয় ছিল?

এই বিষয়ে অভিজিৎ বলেন, “মানুষ যেমন জীবাণুর সঙ্গে লড়াই করছেন, জীবাণুও মানুষকে রোখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফলে প্রতিটি ধাপে জীবাণু তার সংক্রমণের ক্ষমতা বাড়াচ্ছে। সেই সঙ্গে জীবাণুর কামড়ানোর ক্ষমতা তত হ্রাস পাচ্ছে। ফলে অনুমান করা যায় যে, চলে যাওয়ার আগে হয়তো এটাই করোনার শেষ কামড়। তবে বারবারই বলছি, এর বৈজ্ঞানিক কোনও ভিত্তি নেই। পুরোটাই অনুমানভিত্তিক।”

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন