English

30 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

হামাস সদস্যদের বের করতে গাজার টানেলে সাগরের পানি ঢালবে ইসরায়েল

- Advertisements -
Advertisements

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সদস্যদের বের করে আনতে গাজার টানেলগুলোতে সাগরের পানি ঢালতে পারে দখলদার ইসরায়েলি বাহিনী। এই পরিকল্পনা সম্পর্কে জানেন এমন মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর আল জাজিরার।

Advertisements

একটি বৃহ্ত্তম পাম্প নেটওয়ার্কের সাহায্যে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে ইসরায়েল। এর ফলে হাজার হাজার ঘনমিটার পানি টানেলে প্রবেশ করানোর ফলে কয়েক সপ্তাহের মধ্যেই এগুলো প্লাবিত হবে।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে যে, গত মাসে গাজার শাতি শরণার্থী শিবিরের কাছে কমপক্ষে পাঁচটি পাম্প স্থাপণ করেছে ইসরায়েলি বাহিনী। গত সপ্তাহেই এই পরিকল্পনার বিষয়ে যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে।

এদিকে গাজার দক্ষিণাঞ্চল থেকে লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। সেখানে হামাসের বিরুদ্ধে অভিযান আরও বাড়ানো হচ্ছে। খান ইউনিসের উত্তর এবং মধ্যাঞ্চলের ছয়টি এলাকা মিলে প্রায় ১ লাখ ৬৭ হাজার মানুষের বসবাস। এই বিপুল সংখ্যক লোকজনকে দ্রুত এসব এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তারা পূর্বাঞ্চলে বেশ কিছু ইসরায়েলি ট্যাংক দেখতে পেয়েছেন। অপরদিকে একটি স্থানীয় হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, সেখানে হতাহত লোকজনের সংখ্যা বাড়ছে।

গাজা সিটির একটি বেনামি সূত্র জানিয়েছে, সেখানে দুটি স্কুলে ইসরায়েলের বিমান হামলায় ৫০ জন নিহত হয়েছে। এর আগে গাজার উত্তরাঞ্চল থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েলি বাহিনী। সে সময় গাজার ২৩ লাখের মধ্যে বেশির ভাগ মানুষই দক্ষিণাঞ্চলে আশ্রয় নিয়েছিল। এখন আবার তাদের দক্ষিণাঞ্চল থেকেও সরে যেতে বলা হচ্ছে। দিনের পর দিন এভাবে এক স্থান থেকে অন্য স্থানে ছুটে বেড়াচ্ছেন তারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন