English

28 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

হিজাব নিয়ে আরও কঠোর আইন আনছে ইরান

- Advertisements -

হিজাব নিয়ে আরও কঠোর আইন আনছে ইরান। নারীদের হিজাব পরা নিশ্চিত করতে কঠোর শাস্তির বিধান রেখে এই আনতে যাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। আইন অমান্যকারীকে দীর্ঘ সময় কারাগারে কাটাতেও হতে পারে।

Advertisements

গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, আইনের আওতায় বাড়ানো হতে পারে নজরদারি। সেক্ষেত্রে নজরদারিতে ব্যবহার করা হতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই।

Advertisements

নতুন আইনের খসড়ার ৭০ ধারায় বেশ কিছু সুপারিশ করা হয়েছে। আইন অমান্যকারীদের ৫ থেকে ১০ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া সর্বোচ্চ ৩৬ কোটি ইরানি রিয়াল বা ৮ হাজার ৫০৮ ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে। এছাড়াও আইন ভঙ্গকারী তারকা ও ব্যবসায়ীদের কঠোর শাস্তি দেওয়া হবে। বিলটি আপাতত খসড়া পর্যায়ে রয়েছে। এখনও পাস হয়নি।

চলতি বছরের শুরুর দিকে ইরানের বিচার বিভাগের পক্ষ থেকে বিলের খসড়া সরকারের কাছে জমা দেওয়া হয়। পরে তা আইনসভায় পাঠানো হয়। আইনসভার লিগ্যাল অ্যান্ড জুডিসিয়াল কমিশন বিলটি অনুমোদন করে। রবিবার এ বিল বোর্ড অব গভর্নরে জমা দেওয়া হয়েছে। এরপর বিলটি আইনসভায় পাসের জন্য উত্থাপন করা হবে। আগামী দুই মাসের মধ্যে বিলটি ইরানের আইনসভায় পাস হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন