English

26 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

১৫০ বছর পর ঘানা থেকে লুণ্ঠিত ‘রাজকীয় মুকুট’ ফেরত দিচ্ছে যুক্তরাজ্য

- Advertisements -

১৫০ বছর আগে ঘানার আসান্তে রাজার দরবার থেকে লুট করা ‘রাজকীয় মুকুট’ অবশেষে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য। দীর্ঘমেয়াদী ঋণ চুক্তির অধীনে ফেরত আসা ৩২টি আইটেমের মধ্যে শান্তির প্রতীক একটি সোনার পাইপও রয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

Advertisements

এর মধ্যে ১৭টি আইটেম ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট মিউজিয়াম (ভিএন্ডএ) এবং বাকি ১৫টি ব্রিটিশ মিউজিয়াম থেকে নিয়ে ফেরত দেয়া হবে। ঘানার প্রধান আলোচক বলেছেন যে, তিনি প্রজন্মের ক্ষোভের পরে ‘সাংস্কৃতিক সহযোগিতার একটি নতুন অনুভূতি’ আশা করেছিলেন।

Advertisements

যুক্তরাজ্যের কিছু জাতীয় জাদুঘর – ভিএন্ডএ এবং ব্রিটিশ মিউজিয়াম সহ – আইন দ্বারা তাদের সংগ্রহে থাকা বিতর্কিত আইটেমগুলিকে স্থায়ীভাবে ফেরত দেয়া থেকে নিষিদ্ধ করা হয়েছে, এবং এ ধরনের ঋণ চুক্তিগুলি বস্তুগুলিকে তাদের মূল দেশে ফেরত দেয়ার উপায় হিসাবে দেখা হয়।

কিন্তু কিছু দেশ যারা বিতর্কিত প্রত্নবস্তুর মালিকানা দাবি করে, তারা আশঙ্কা করছে যে, যুক্তরাজ্যের মালিকানা স্বীকার করার জন্য ঋণ চুক্তি ব্যবহার করা হতে পারে। যে আইটেমগুলিকে ঋণ দেয়া হবে, এর বেশিরভাগই ১৯ শতকের ব্রিটিশ এবং আসান্তের মধ্যে যুদ্ধের সময় লুট করা হয়েছিল। এগুলোর মধ্যে একটি রাজকীয় তলোয়ার এবং রাজার দেহরক্ষীদের দ্বারা পরা সোনার ব্যাজ অন্তর্ভুক্ত রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন