English

28 C
Dhaka
শনিবার, মে ২৮, ২০২২
- Advertisement -

সুন্দরবনে সর্বোচ্চ সতর্কতা জারি

- Advertisements -

ঈদুল ফিতরকে সামনে রেখে বিশ্ব ঐতিহ্য এলাকা (ওয়ার্ল্ড হেরিটেজ সাইট) সুন্দরবনের বন্যপ্রাণীসহ জীববৈচিত্র্য রক্ষায় সর্বোচ্চ সতর্কতা জারি করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বনবিভাগ।

Advertisements

একই সাথে সুন্দরবনের সকল কর্মকর্তা ও বনরক্ষীদের ছুটি বাতিল করে কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা এবং সার্বক্ষণিক টহলের ব্যবস্থা করা হয়েছে। সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষা এবং ইকো-ট্যুরিস্টদের ঢল সামাল দিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে বন বিভাগ।

Advertisements

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন জানান, দেশের সমগ্র সংরক্ষিত বনাঞ্চলের অর্ধেকের বেশি সুন্দরবন। বিশ্ব ঐতিহ্য এলাকা সুন্দরবন জীববৈচিত্র্যের আধার। সুন্দরবনে জীববৈচিত্র্য রক্ষায় পূর্ব অনুমতি ছাড়া সংরক্ষিত এই বনে জনসাধারণ প্রবেশে নিষেধাজ্ঞা থাকা শর্তেও কাঠ পাচারকারী ও চোরা শিকারিরা অবৈধ পথে বেশ করে বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজ করার চেষ্টা করে থাকে।

ঈদ উপলক্ষে মৌসুমী হরিণ শিকারিরা বেপরোয়া হয়ে ওঠে। এসব অপরাধী ও মৌসুমী শিকারিদের দমনে ঈদুল ফিতরকে সামনে রেখে সুন্দরবনে সর্বোচ্চ সতর্কতা জারি করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া সুন্দরবনের সকল কর্মকর্তা ও বনরক্ষীদের ছুটি বাতিল করে কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা ও পর্যটন এলাকাগুলোতে ইকো-ট্যুরিস্টদের নিরাপত্তা নিশ্চিতসহ সার্বক্ষণিক টহল জোরদার করতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন