English

33 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
- Advertisement -

অকাল বার্ধক্য এড়াতে বাদ দিন এই ৫ খাবার

- Advertisements -

বার্ধক্য জীবনের যাত্রার একটি স্বাভাবিক অংশ। আমরা বার্ধক্যের প্রক্রিয়া সম্পূর্ণরূপে বন্ধ করতে পারি না, তবে এটিকে ধীর করার উপায় রয়েছে। তারুণ্য ধরে রাখতে ডায়েটের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। জীবনধারা এবং খাদ্যতালিকা আমাদের বয়সকে প্রভাবিত করে। তাই সময়ের আগেই বার্ধক্যে পা দিতে না চাইলে কী খাচ্ছেন তার উপর নজর রাখুন! জেনে নিন কোন কোন খাবার আমাদের বয়স বাড়িয়ে দেয় দ্রুত।

১। চিনি
চিনিযুক্ত খাবার দীর্ঘমেয়াদে শরীর ও ত্বকের ক্ষতি করতে পারে। অত্যধিক চিনি গ্রহণ গ্লাইকেশন নামক একটি প্রক্রিয়ার দিকে নিয়ে যায় আমাদের যেখানে চিনির অণুগুলো ইলাস্টিন এবং কোলাজেনের মতো শরীরে উপস্থিত প্রোটিনের সাথে প্রতিক্রিয়া দেখায়। ২০২১ সালের একটি পর্যালোচনাপত্র অনুসারে, এই প্রক্রিয়াটির ফলে ত্বকে বলিরেখা পড়ে ও ত্বক লাবণ্য হারায়।

Advertisements

২। অ্যালকোহল
অ্যালকোহল বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে। নিয়মিত অ্যালকোহল সেবন শরীরকে ডিহাইড্রেট করতে পারে। এতে ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে যায় এবং দ্রুত বলিরেখা পড়ে। অ্যালকোহল লিভারেরও ক্ষতি করে।

৩। প্রক্রিয়াজাত মাংস
প্রক্রিয়াজাত মাংস স্বাস্থ্য এবং ত্বকের ক্ষতি করতে পারে। এ ধরনের মাংস প্রিজারভেটিভ এবং অ্যাডিটিভস দিয়ে পরিপূর্ণ থাকে যা শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে এবং বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে। পাশাপাশি প্রক্রিয়াজাত খাবারগুলোতে উপস্থিত উচ্চ পরিমাণে সোডিয়াম এবং স্যাচুরেটেড ফ্যাট মেদ বাড়িয়ে দেয় ও হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

Advertisements

৪। ফাস্ট ফুড

নিয়মিত ফাস্ট ফুড খাওয়া ত্বকে প্রভাব ফেলতে পারে। ভাজা এবং ফাস্ট ফুড উচ্চ তাপমাত্রায় রান্না করা হয়, যা  শরীরে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস বাড়িয়ে তুলতে পারে। ভাজা খাবারে পাওয়া অস্বাস্থ্যকর চর্বি ব্রণের সমস্যা বাড়ায়।

৫। আলু চিপস
যদি বার্ধক্য প্রক্রিয়াটি ধীর করতে চান তবে আলুর চিপস খাওয়া কমিয়ে দিন। এগুলো খারাপ তেলে উচ্চ তাপমাত্রায় ভাজা হয়, যা ট্রান্স ফ্যাট তৈরি করে। এই কৃত্রিম চর্বিগুলো শুধুমাত্র শরীরের কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না বরং শরীরে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসও বাড়ায়। এছাড়াও আলুর চিপসে প্রচুর লবণ থাকে যা রক্তচাপ বাড়াতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন