English

25 C
Dhaka
শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
- Advertisement -

আলু দ্রুত সেদ্ধ করার ৩ উপায়

- Advertisements -

আলু এমন একটি সবজি, যা বেশির ভাগ রান্নাতেই তরকারি হিসেবে দেওয়া হয়। আর সেদ্ধ আলু তো তরকারি, স্যুপ, কাকলেট, পাকোড়াসহ আরও অনেক রান্নায়ই প্রয়োজন হয়। বিভিন্ন রান্নায় সেদ্ধ আলুর প্রয়োজনীয়তা বেশি হওয়ায় অনেকসময় তা তাড়াতাড়ি সেদ্ধ করার দরকার হয়ে পরে।

Advertisements

তখন হাতে সময় বেশি না থাকলে চুলায় সেদ্ধ করা ঝামেলা হয়ে যায়। তবে এ সময় চুলা ছাড়াও চটজলদি আরও দুইভাবে আলু সেদ্ধ করা যায়। জেনে নিন উপায়গুলো।

দ্রুত আলু সেদ্ধ করতে চাইলে প্রেসার কুকারে সেদ্ধ করতে পারেন। কয়েকটি আলু পানিতে ভালোভাবে ধুয়ে নিন। এবার প্রেসার কুকারে ১ গ্লাস পানি ও আলু দিয়ে ঢাকনা লাগিয়ে দিন। ৪ থেকে ৫টি আলুর জন্য ১ গ্লাস পানি দেবেন। উচ্চতাপে একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর জ্বাল কমিয়ে দিন। আরও দুটো সিটি বাজার পর চুলা বন্ধ করে দিন। সিটি শেষ হলে দুই মিনিট পর প্রেসার কুকারের ঢাকনা খুলে নিন।

Advertisements

মাইক্রোওয়েভে আলু সেদ্ধ করতে চাইলে আলু ভালো করে ধুয়ে মুছে নিন। কাঁটাচামচের মাধ্যমে আলুর গায়ে অনেকগুলো ছিদ্র করে নিন। প্লেটে আলু নিয়ে মাইক্রোওয়েভে ৪ মিনিট সেদ্ধ হতে দিন।

আলু চুলায় সেদ্ধ করতে চাইলে প্রথমে আলুর খোসা ছাড়িয়ে নিন। একটি কড়াইতে অর্ধেক পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। পানি গরম হয়ে গেলে আলু দিয়ে কড়াই ঢেকে দিন। আঁচ বাড়িয়ে ৪ থেকে ৫ মিনিট ফুটান। এরপর আঁচ কমিয়ে মিডিয়াম করে আরও ৭ থেকে ৮ মিনিট রাখুন। আলু একদম নরম করতে চাইলে আরও ৫ মিনিট চুলায় রেখে এরপর নামিয়ে নিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন