English

34 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

এলাচ সুগন্ধিযুক্ত একটি মসলা: নিয়মিত খেলে পাবেন যেসব উপকার

- Advertisements -

এলাচ সুগন্ধিযুক্ত একটি মসলা। খাবারে অতিরিক্ত স্বাদ বাড়ানোর জন্য ব্যবহার করা হয় এলাচ। রান্নার স্বাদ বাড়ানো ছাড়া ও এর রয়েছে বিভিন্ন ধরনের উপকারিতা। মুখের দুর্গন্ধ, মাড়ি দিয়ে রক্তপাত অথবা দাঁত ক্ষয় হওয়ার মতো মারাত্মক সমস্যায় এলাচ কার্যকর ভূমিকা পালন করে।

নিম্নে এলাচ খাওয়ার নানা উপকারিতার দিকগুলো তুলে ধরা হলো-

Advertisements

এলাচ ভেজানো পানি খাওয়ার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। তাই যাদের উচ্চ রক্তচাপজনিত সমস্যা রয়েছে তারা নিয়মিত সকালে এলাচ ভেজানো পানি খেতে পারেন।
রক্ত জমাট বাঁধা খুবই জটিল সমস্যা। তবে এই সমস্যা থেকে সহজেই মুক্তি দিতে পারে এলাচ পানি। এটি খাওয়ার ফলে শরীরের রক্ত সঞ্চালনের গতি বৃদ্ধি পায়।

নিয়মিত এলাচ ভেজানো পানি খাওয়ার ফলে শরীর থেকে দূষিত পদার্থ দূর করে থাকে। এতে ওজন কমে। তাই যারা বেড়ে যাওয়া অনাকাঙ্ক্ষিত ওজন কমাতে চান তাদের জন্য এলাচ পানি অনেক উপকারী। এছাড়া ত্বকের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই উপাদন।

Advertisements

হজম শক্তি বৃদ্ধি: এলাচের শক্তিশালী গন্ধের কারণে এটি কেবল খাবারের স্বাদই বৃদ্ধি করে না। সেই সঙ্গে সংবেদনশীল উপাদানকেও সক্রিয় করতে সহযোগিতা করে। একইভাবে হজম শক্তি বৃদ্ধি করে থাকে। বদ হজম, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যা দূর করতে এলাচ অনেক কার্যকর।

মুখের দুর্গন্ধ রোধ: এমন অনেকে আছেন যারা নিয়মিত দাঁত ব্রাশ করার পরও মুখ থেকে দুর্গন্ধ বের হয়। তাদের জন্য এলাচ খুবই উপকারী। এটি নিয়মিত খাওয়ার ফলে এর ফুল ও মিষ্টি সুগন্ধ থেকে মুখে আর কোনো দুর্গন্ধ থাকে না। এছাড়া মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে মুখের স্বাস্থের উন্নতি করে থাকে এলাচ।

মাথা ব্যথা দূর করতে: প্রায় কম-বেশি সবারই মাথা ব্যথা হয়ে থাকে। এ জন্য গরম পানিতে এলাচ গুঁড়ো ও মধু মিশিয়ে ফুটিয়ে এলাচ চা তৈরি করুন। মাথা ব্যথার সময় গরম গরম এক কাপ এলাচ চা পানের পর নিজেই উপকারিতা বুঝতে পারবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন