English

32 C
Dhaka
সোমবার, মে ২৩, ২০২২
- Advertisement -

কতটা স্বাস্থ্যসম্মত ডিমের সঙ্গে কলা খাওয়া…

- Advertisements -

সকালের নাস্তায় ডিম ও কলা খাওয়া বেশ প্রচলিত একটি অভ্যাস। এটি স্বাস্থ্যকর নাস্তা হিসেবে পরিচিত। তবে অনেকের ধারণা, ডিম-কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

Advertisements

বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় ডিম-কলা একসঙ্গে খাওয়ার স্বাস্থ্যঝুঁকি বিষয়ক পোস্ট ভাইরাল হওয়ায় অনেকেই সকালের নাস্তায় ডিমের সঙ্গে কলা খাবেন কিনা তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়েছেন। এছাড়া সাম্প্রতিক সময়ে একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনেও ডিম-কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হিসেবে উল্লেখ করা হয়েছে।

ডিম ও কলা একসঙ্গে খাওয়া বিষাক্তকর হতে পারে?

Advertisements

ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ কাজল গুপ্তার মতে, ডিম এবং কলা দুটোই সুপার ফুড এবং পুষ্টির দারুণ উৎস। এ খাবার একসঙ্গে খাওয়ার ফলে শরীরে কোনো বিষাক্ত প্রভাব পড়ে না। তবে অ্যালার্জি বা বদহজমের ব্যাপারে খেয়াল রাখা যেতে পারে। কিডনি রোগের মতো কিছু প্রাক-বিদ্যমান রোগে আক্রান্ত ব্যক্তিদের অনেক সময় একটি নির্দিষ্ট খনিজ গ্রহণের ব্যাপারে নিয়ন্ত্রণ রাখতে হয়। সেক্ষেত্রে ওই রোগীদের কলা বা ডিম না খাওয়ার জন্য পরামর্শ দেওয়া যেতে পারে। কিন্তু তার মানে এই নয় যে, ডিম ও কলা একসঙ্গে খাওয়া ক্ষতিকর।

ডায়েটিশিয়ান এবং নিউট্রিআহারের প্রতিষ্ঠাতা ভার্তিকা সিংগালের মতে, ডিম এবং কলা একসঙ্গে খেলে কোনো ক্ষতি নেই। উচ্চ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা কলা এড়াতে পারেন, তবে এটি শরীরে কোনো বিষাক্ত প্রভাব সৃষ্টি করার প্রশ্নই আসে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন