English

22 C
Dhaka
রবিবার, জানুয়ারি ২৯, ২০২৩
- Advertisement -

কাঁচা কাঁঠালের কাবাব

- Advertisements -

কাঁচা কাঁঠালের এঁচোড় খেয়েছেন নিশ্চই কিন্তু কাঁচা কাঁঠালের কি কাবাব খেয়েছেন! শুনতেই একটু ঝামেলার রান্না মনে হচ্ছে তাই না। তাহলে দেখে নিন সহজেই কাঁচা কাঁঠাল দিয়ে তৈরি করা যায় এমন মুখোরোচক কাবাবের রেসিপি।

উপকরণ :

বুটের ডাল ১ কাপ ৪/৫ ঘন্টা ভিজিয়ে রেখে ধুয়ে নিতে হবে। কাঁচা কাঁঠাল আধা কেজি (কেটে ছোট টুকরো করে নেওয়া)। হলুদ গুঁড়া সামান্য, তেজপাতা ২/৩টি, লবণ সামান্য, দারুচিনি ২/৩টি, শুকনো লাল মরিচ ৪/৫টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পানি পরিমাণমতো, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, পুদিনা পাতা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৬/৭টি, র্কন ফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, গরম মসলার গুঁড়া ১ টেবিল চামচ ও ডিম ৩ থেকে ৪টি।

প্রস্তুত প্রণালী :

কাঁঠালের ভেতরের অংশ টুকরো করে কেটে নিন প্রথমে। তারপর পানিতে সামান্য হলুদ মিশিয়ে ফুটিয়ে নিন। এবার কাঁঠালের টুকরোগুলো দিয়ে ঢেকে রাখুন। পানি ফুটে উঠলেই ছেঁকে নরমাল পানি দিয়ে কাঁঠালগুলো ধুয়ে নিন।

এবার বুটের ডাল ৪ থেকে ৫ ঘন্টা ভিজিয়ে রাখার পর তা ধুয়ে নিন। এবার একটি পাত্রে আধা সেদ্ধ কাঁঠালগুলো দিয়ে দিন। এ পর্যায়ে ১-১০ নং পর্যন্ত উপকরণ মিশিয়ে দিন।

তারপর ডাল ও কাঁঠাল সেদ্ধ হয়ে গেলে পানি শুকিয়ে নিতে হবে অল্প আঁচে নেড়ে নেড়ে। এরপর তেজপাতা ও দারুচিনিগুলো উঠিয়ে ফেলুন। এরপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন ডাল কাঁঠাল। এবার ডাল কাঁঠালের সঙ্গে পেঁয়াজ বেরেস্তা, পুদিনা পাতা ও কাঁচা মরিচ মিশিয়ে পাটায় বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার ব্লেন্ড করা কাঁঠালের সঙ্গে ১৪-১৮ নং পর্যন্ত সবগুলো উপকরণ মিশিয়ে ভালো করে মেখে নিন। এবার এই মিশ্রণ থেকে কাবাব তৈরি করে নিন। সবগুলো কাবাব তৈরি হলে ফেটানো ডিমে চুবিয়ে গরম তেলে বাদামিরঙা করে এপিঠ ওপিঠ ভেজে তুলে নিন।

ব্যাস তৈরি হয়ে গেল কাঁচা কাঁঠালের কাবাব। ছুটির দিনের সন্ধ্যায় উপভোগ করুন গরম গরম কাঁঠালের কাবাব।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন