English

32 C
Dhaka
বুধবার, জুলাই ১৭, ২০২৪
- Advertisement -

কাঁঠালের বিচি খাওয়ার ১০ উপকারিতা

- Advertisements -
Advertisements
Advertisements

কাঁঠালের রয়েছে অনেক উপকার। পাশাপাশি কাঁঠালের বিচিও উপকারী নানা পুষ্টি উপাদানে ভরপুর। প্রতিরোধী স্টার্চ, প্রোটিন, থায়ামিন, রিবোফ্লাভিন এবং অ্যান্টিঅক্সিডেন্টসহ গুরুত্বপূর্ণ পুষ্টির চমৎকার উৎস কাঁঠালের বিচি। মজার সব পদ বানিয়ে ফেলা যায় কাঁঠালের বিচি দিয়ে। ২৮ গ্রাম কাঁঠালের বিচিতে পাওয়া যায় ৫৩ ক্যালোরি, ১১ গ্রাম কার্ব, ২ গ্রাম প্রোটিন এবং ০.৫ গ্রাম ফাইবার। এছাড়া প্রতিদিনের চাহিদার ৮ শতাংশ রিবোফ্লাভিন, ৭ শতাংশ থিয়ামিন, ৫ শতাংশ ম্যাগনেসিয়াম ও ৪ শতাংশ ফসফরাসের চাহিদা পূরণ করে ২৮ গ্রাম কাঁঠালের বিচি। জেনে নিন এর আরও কিছু উপকারিতা সম্পর্কে।

  1. ফার্মেসি ওয়েবসিয়াটের একটি রিপোর্ট বলছে, কাঁঠালের বীজে প্রচুর পরিমাণে অ্যাসকরবিক অ্যাসিড এবং গ্যালিক অ্যাসিড রয়েছে যা শরীরকে অতিরিক্ত ফ্রি র‌্যাডিক্যাল উত্পাদনের নেতিবাচক প্রভাব থেকে রক্ষা করে আমাদের।
  2. হেলথলাইন ওয়েবসাইটে প্রকাশিত একটি আর্টিকেলে বলা হচ্ছে, কাঁঠালের বিচিতে ব্যাকটেরিয়ারোধী উপাদান রয়েছে। এর উপরিভাগ ছোট ছোট কণা দ্বারা আবৃত থাকে যা ব্যাকটেরিয়ারোধী উপাদান হিসেবে কাজ করে।
  3. টাইমস অব ইন্ডিয়া বলছে, কাঁঠালের বিচিতে রয়েছে প্রোটিনসহ বিভিন্ন পুষ্টিগুণ যা ত্বক ও চুল ভালো রাখে।
  4. ফাইবার ও রেজিস্ট্যান্ট স্টার্চ সমৃদ্ধ কাঁঠালের বিচি খেলে মাত্রাতিরিক্ত ক্ষুধা নিবারণ করা সহজ হয়। এরা শরীরে সহজে হজম হয় না। কিন্তু অন্ত্রে থাকা উপকারী ব্যাকটেরিয়াদের খাদ্য হিসেবে কাজ করে।
  5. ম্যাগনেসিয়াম শরীরের কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খনিজ। হাড়ের মধ্যে ক্যালসিয়াম শোষণ করে আমাদের হাড়কে শক্তিশালী রাখে উপাদানটি। ক্যালসিয়াম আমাদের হাড়কে মজবুত ও শক্ত করে এবং শরীরের স্বাভাবিক নড়াচড়ায় সাহায্য করে। কাঁঠালের বীজে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে, যা হাড়ের ক্যালসিয়াম শোষণে সাহায্য করতে পারে- এমনটা বলছে ফার্মেসি ওয়েবসাইট। হাড়ের ব্যাধি যেমন অস্টিওপরোসিসের ঝুঁকি কমায় কাঁঠালের বিচি।
  6. কাঁঠালের বিচিতে থাকা উচ্চ মানের প্রোটিন আমাদের পেশী তৈরিতে সাহায্য করে।
  7. কাঁঠালের বিচিতে রয়েছে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তি ভালো রাখে।
  8. কাঁঠালের বীজে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের ফাইবার থাকে। ফলে কাঁঠালের বিচি খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় এবং স্বাস্থ্য ভালো থাকে অন্ত্রের- এমন দাবি করা হয়েছে হেলথলাইন ওয়েবসাইটে।
  9. হেলথলাইন ওয়েবসাইট আরও বলছে, কাঁঠালের বিচি রক্তের খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমাতে সাহায্য করে। পাশাপাশি ভালো কোলেস্টেরল (এইচডিএল) বাড়ায়।
  10. এনডিটিভি’র একটি রিপোর্ট বলছে, কাঁঠালের বিচি আয়রনের একটি বড় উৎস। নিয়মিত এটি খেলে রক্তস্বল্পতা ও অন্যান্য রক্তরোগের ঝুঁকি দূর হয়। এছাড়া আয়রন মস্তিষ্ক ও হৃদযন্ত্র সুস্থ ও শক্তিশালী রাখতে সাহায্য করে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন