English

35 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
- Advertisement -

কাঁঠাল খেয়ে ভুলেও যেসব খাবার খাওয়া ঠিক নয়

- Advertisements -
Advertisements

গ্রীষ্মকাল মানেই আম, কাঁঠাল, লিচু খাওয়ার দিন। এই সময়ে ফল ছাড়া ভাবাই যায় না। অনেকেই গরমে কাঁঠাল খেতে ভীষণ ভালোবাসেন। স্বাদে মিষ্টি এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, আয়রন, পটাশিয়াম থাকে। এ কারণে কাঁঠাল খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। তবে এমন কিছু খাবার আছে যেসব কাঁঠাল খেয়ে ভুলেও খাওয়া ঠিক নয়। এতে পেটে নানা ধরনের সমস্যা হতে পারে। শুধু তাই নয়, হজমেরও সমস্যা দেখা দেয়।

Advertisements

কাঁঠাল খাওয়ার পর যেসব খাবার খাবেন না

কাঁঠাল : কাঁঠাল খাওয়ার পর কখনোই ঢেঁড়স খাওয়া ঠিক নয়। এতে স্বাস্থ্যের যথেষ্ট ক্ষতি হবে। কাঁঠালের মধ্যে থাকা অক্সালেট ঢেঁড়সের সঙ্গে মিশে ফুসকুড়ি, ত্বক জ্বালাপোড়া হতে পারে। এমনকি বমি হওয়ার ঝুঁকি থাকে।

পান: কাঁঠাল খাওয়ার পর ভুলেও পান খাবেন না। এতে হজমের সমস্যা হবে। কাঁঠালের মধ্যে থাকা অক্সালেট পানির সঙ্গে মিশে পেটে নানা ধরনের সমস্যা করতে পারে। এ কারণে কাঁঠাল খাওয়ার পর অন্তত দু থেকে তিন ঘন্টা পর পান খেতে পারেন।

পেঁপে: অনেকেই একসঙ্গে অনেক ফল খান। তবে কাঁঠালের সঙ্গে কখনোই পেঁপে খাওয়া ঠিক নয়। কারণ পেঁপেতে থাকা ক্যালসিয়াম আর কাঁঠালে থাকা অক্সালেট পেটে গিয়ে বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে। এতে নানা সমস্যা সৃষ্টি হয়। এ খারণে কাঁঠাল খাওয়ার পর পেঁপে খাওয়া এড়িয়ে চলুন।

দুধ : কাঁঠাল খাওয়ার পর দুধ খাওয়া ঠিক নয়। এতে বমি হতে পারে। অ্যাসিডিটির সমস্যা হতে পারে, হজমের সমস্যাও হতে পারে। দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। যা কাঁঠালের সঙ্গে মিশে পেটে নানা ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন