English

24 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

কাপড় থেকে দাগ তুলতে যা করবেন

- Advertisements -

পছন্দের কাপড়ে দাগ পরলে যে কারোর মন খারাপ হয়। কিছু কাপড় আছে যাতে একবার দাগ বসে গেলে তা আর তোলা যায় না সহজে। তাই একবার কাপড়ে দাগ পরলে বেশির ভাগ ক্ষেত্রেই কাপড়টা আর পরা হয় না। তবে কিছু উপায় আছে যার মাধ্যামে অনেক সময় কাপড়ের দাগ সহজেই তোলা যায়। দেখে নেওয়া যাক উপায়গুলো—

ভিনেগার ও মুলতানি মাটি : ভিনেগার ও মুলতানি মাটির মিশ্রণ ব্যবহার করলে নিমিষেই দূর হয়ে যাবে কাপড়ের দাগ। একটি পাত্রে ভিনেগার ও মুলতানি মাটি একত্রে মিশিয়ে নিন। এবার কাপড়ে যেখানে দাগ পড়েছে সেখানে মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে ঘষে তুলে নিতে হবে।

অ্যামোনিয়া সলিউশন : পোশাকে যদি চকোলেটের দাগ লেগে যায়, তবে তা তোলার উপায় হলো অ্যামোনিয়া সলিউশন। কাপড়ে চকলেটের দাগ পড়লে প্রথমেই রোদে শুকিয়ে নিয়ে চকলেট ঝেড়ে ফেলুন। এবার পাঁচ মিনিট পর অ্যামোনিয়া সলিউশন এক ফোঁটা এক ফোঁটা করে দাগের ওপর দিয়ে অন্য একটি কাপড় দিয়ে দাগের ওপর ঘষুন। কিছুক্ষণ রেখে দিয়ে ভালো করে ধুয়ে নিন।

ট্যালকম পাউডার ব্যবহার : ট্যালকম পাউডার ব্যবহারের মাধ্যমে কাপড়ের দাগ তোলা যায় খুব সহজেই। দাগের স্থানে ট্যালকম পাউডার ভালোভাবে ছড়িয়ে দিন। এবার কাপড়ের সেই অংশের ঠিক নিচের দিকে একটি ব্লটিং পেপার রাখুন। আরও কিছুটা পাউডার নিন। এবার দাগের জায়গাটিতে ভালো করে ঘষে নিন। এতে দাগ অনেকটাই উঠে যাবে। এরপর কাপড়ে লেগে থাকা হলদে দাগ তোলার জন্য পানিতে ডিটারজেন্ট মিশিয়ে দাগের ওপর মাখিয়ে শুকাতে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন