English

23 C
Dhaka
মঙ্গলবার, ফেব্রুয়ারি ৭, ২০২৩
- Advertisement -

কেটে রাখা ফল কতক্ষণ বাইরে ভালো থাকে

- Advertisements -
ফল শরীরের জন্য খুবই উপকারি। ফলে রয়েছে নানা পুষ্টিগুন। বিকেলে বা সকালে অনেকেই ফল খেয়ে থাকেন। অনেক সময় দেখা যায় ফল কেটে রেখে দেয় অনেকে। খেতে হয়ত ভুলে গেছে বা রয়ে গেছে। এই কেটে রাখা ফলই অনেকে পরে খেয়ে নেন। কিন্তু জানেন কি, কতক্ষণ ভালো থাকে এই ফল? দ্রুত, স্বাস্থ্যকর খাবারের হিসেবে ফল কিন্তু বেশ ভালো। তাই অনেকেই অফিসে বা বাইরে কোথাও গেলে সঙ্গে ফল নিয়ে যান। তাই কাটা ফল  স্বাভাবিক তাপমাত্রায় কতক্ষণ ভালো থাকে সেটা জানা গুরুত্বপূর্ণ।

সকালে কেটে রাখা ফল বিকেলে খাবেন?

বিশেষজ্ঞরা বলেন, ফল বা শাক-সবজি অনেকক্ষণ কেটে রাখলে এর পুষ্টিগুন হারাতে শুরু করে। শুধু তাই নয় আপনি যখন ফেলে রাখা ফল খাবেন তখন আপনার শরীরেরও এর প্রভাব পড়তে পারে। যা ক্ষতিকর।

বেশিরভাগ সময় আস্ত বা তাজা ফল বাইরের রেখে দিলে এর পুষ্টিগুণের কোনো ক্ষতি হয় না। আবার অনেক ফল এক সপ্তাহ পর্যন্ত ফ্রিজে ভালো থাকে। তবে কেটে রাখা ফল ঘরের তাপমাত্রায় প্রায় ২ ঘন্টার জন্য ভালো থাকতে পারে।

আপেল, কলা বা পেয়ারার মতো ফল কেটে রেখে দিলে দেখবেন, আস্তে আস্তে বাদামি হয়ে আসে। এই ধরনের ফলে থাকা নানা উপাদানের কারণে এমনটা হতে পারে। আবার লেবু কেটে রেখে দিলে শুকিয়ে স্বাদ পরিবর্তন হয়ে যায়।

কাটা ফলের পুষ্টিগুণ কমতে থাকে, এই বিষয়টা আগেই জেনেছেন। এছাড়া, কেটে রাখা ফল যদি পচে যেতে শুরু করে বাইরে থেকে অনেক সময় বোঝা যায় না। খেয়ে ফেললে হতে পারে সমস্যা। যেমন: বমি বমি ভাব, ডায়রিয়া, পেটে ব্যথা ইত্যাদি। তাই ফল কাটলে ফেলে না রেখে খেয়ে ফেলা ভালো।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন