English

31 C
Dhaka
বুধবার, জুন ১২, ২০২৪
- Advertisement -

খুশকির সমস্যা: ঘরোয়া উপাদানে মুক্তির উপায়

- Advertisements -
Advertisements
Advertisements

শীতকাল আসলেই অনেকের মাথায় খুশকির সমস্যা হয়। এ থেকে চুল পড়াসহ অনেক সমস্যা দেখা দেয়। চুল আঁচড়ানোর সময় চিরুনি তো বটেই খুশকির হাত থেকে রেহাই পায় না জামাকাপড় বা বালিশ। দেখতে খারাপ লাগার পাশাপাশি চুলের স্বাস্থ্যও নষ্ট হয়। খুশকির সমস্যায় বাজারের প্রচলিত শ্যাম্পু না কিনে কয়েকটি ঘরোয়া উপাদানে খুশকি সমস্যা দূর করার চেষ্টা করুন।
লেবুর রস ও পানি: লেবুর সাইট্রিক অ্যাসিড মাথার ত্বকের পিএইচ-এর ভারসাম্য রক্ষা করে। মাথার অতিরিক্ত তেল বার করে দিতেও এটি খুবই কার্যকর। মাথায় লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। তবে বেশিক্ষণ রাখবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।
নারকেল তেল ও ক্যাস্টর অয়েল: প্রতি দিন রাতে নারকেল তেল ও ক্যাস্টর অয়েল গরম করে মিশিয়ে নিন। চুল ও মাথার ত্বকে ভালো করে ম্যাসেজ করে নিন। পরেরদিন সকালে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে তিন দিন এভাবে তেল দিলে খুশকি কমবে উল্লেখযোগ্যভাবে।
লেবুর রস আর নারকেল তেল: শুষ্ক আবহাওয়ায় তেল মাথায় আর্দ্রতা জোগায়। চুলের গোড়ায় পুষ্টির জোগান দেয়। এই নারকেল তেলকে একটু গরম করে তাতেই যোগ করুন কয়েক ফোঁটা লেবুর রস। গোসলের আধ ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে ভালো করে মালিশ করুন। ২০ থেকে ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন।
কলার প্যাক: একটি পাকা কলা নিন। তার সঙ্গে নিন এক চামচ মধু ও লেবুর রস। এগুলো মিশিয়ে যে মিশ্রণটি তৈরি হবে তা মাথার ত্বক ও চুলের গোড়াতে ভাল করে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এর পর একটি কাপে অল্প অ্যালোভেরার রস নিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা করে মাথার ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর আবার ভাল করে ধুয়ে নিন শ্যাম্পু দিয়ে।
টক দই: খুশকি দূর করতে টক দইয়ের ব্যবহার করতে পারেন আপনি। দই নিয়ে মাথার ত্বক থেকে চুলের গোড়ায় লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন চুল। কিছুদিন এই পদ্ধতি মেনে চললে দূর হয়ে যাবে খুশকি।
ভিনিগার: আপনি চাইলে শ্যাম্পু করার পর এক চামচ ভিনিগার নিয়ে  পানিতে ভালো করে মিশিয়ে তারপর ধুয়ে ফেলুন। তাতে খুশকি দূর হয়ে যাবে। মনে রাখবেন, ভিনিগার এক চামচের বেশি যেন না পড়ে পানিতে।
লেবুর খোসা: লেবুর খোসা দিয়ে দূর করতে পারেন খুশকির সমস্যা। ৪ থেকে ৫ কাপ পানিতে ৪ থেকে ৫ টি লেবুর খোসা ছাড়িয়ে নিয়ে ২০ মিনিট ধরে ফোটান। ঠান্ডা হলে মাথার ত্বকে এই মিশ্রণটি ভাল করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন