English

24 C
Dhaka
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
- Advertisement -

খুশকি কমাতে উপকারী পরিচিত এই পাতা!

- Advertisements -
Advertisements
Advertisements

শীতকালে প্রায় প্রত্যেকেরই খুশকির সমস্যা বাড়ে। এই সমস্যা কমাতে অনেকেই ঘরোয়া উপায়ের সাহায্য নেন। এ সমস্যা দূর করতে ঘরোয়া যে প্রাকৃতিক উপাদানটি বেশি কাজ করে তা হলো নিম পাতা। এ উপাদানটি খুশকি নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে।

কী ভাবে ব্যবহার করবেন, জেনে নিন-

  • শীতে খুশকির সমস্যায় ভোগেন অধিকাংশ। এই সময়ে বাতাসে আর্দ্রতার মাত্রা কমে যায়। ফলে স্ক্যাল্প হয়ে ওঠে রুক্ষ-শুষ্ক। তাই এই সময়ে স্ক্যাল্পে অতিরিক্ত সেবাম উৎপাদন হয়। এর থেকেই খুশকির সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে।
  • এই সমস্যা কমানোর জন্যে কম বেশি প্রত্যেকেই ঘরোয়া উপায়ের সাহায্য নিয়ে থাকেন। তবে নিম পাতার মতো একটি প্রাকৃতিক উপাদানও যে খুশকি নিধন করতে বেশ কার্যকরী, তা জানেন কি?
  • নিম পাতার গুণে তাই খুশকির সমস্যা নিয়ন্ত্রণে আসতে সময় লাগে না। একাধিক উপায়ে এই প্রাকৃতিক উপাদানটি ব্যবহার করতে পারেন আপনি। তাতেই উপকার মিলবে ষোলো-আনা।
  • নিম পাতায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান স্ক্যাল্পের নানা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখে। এর অ্য়ান্টি-মাইক্রোবিয়াল গুণ স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।
  • স্ক্যাল্প পরিষ্কার করার পরে আপনি নিম পাতার এই হেয়ার রিনস ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার পরে এই নিম পানি দিয়ে চুল ও স্ক্যাল্প ধুয়ে নিন। তাতেই উপকার মিলবে। সপ্তাহে ৩ দিন ব্যবহার করেই দেখুন।
  • নিমের হেয়ার রিনস ব্যবহারের পাশাপাশি আপনি হেয়ার প্যাকও ব্যবহার করতে পারেন। তাতেও সমান উপকার মিলবে। সেক্ষেত্রে নিম পাতা বাটার সঙ্গে গোলাপজল ও অ্যালোভেরা জেল মিশিয়ে হেয়ার প্যাকটি তৈরি করতে হবে।
  • এই হেয়ার মাস্ক স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। ১ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করলেই উপকার পাবেন আপনি।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন