English

27 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

গরমে ত্বকের যত্নে তরমুজের রস

- Advertisements -

গরমে ত্বকের আর্দ্রতা হারায়। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ফলের রস জরুরি। এক্ষেত্রে তরমুজের রস অন্যতম। তরমুজের রসে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। তরমুজের নির্যাস দিয়ে তাই ফেস স্ক্রাবিং করতে পারেন।

এছাড়াও ত্বকের যত্নে আরও যেভাবে কাজ করে তরমুজ-

তরমুজের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, লাইকোপিন উপাদান রয়েছে। এই সব উপকরণ ত্বকের ক্ষয়ক্ষতি রুখতে সাহায্য করে, কালচে দাগছোপ দূর করে, ত্বকে উজ্জ্বলতা ফেরায়।

ত্বকের উপর ডেড স্কিন সেল জমে গেলে ত্বক দেখতে যেমন বাজে লাগে তেমনই রুক্ষ, শুষ্ক, খসখসে ভাব বোঝা যায়। এই সমস্যা দূর করে তরমুজ। এই ফল ন্যাচারাল এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে । তরমুজে থাকা ম্যালিক অ্যাসিড ডেড স্কিন সেল ওঠাতে সাহায্য করে। ফলে স্কিন এক্সফোলিয়েট হয়।

যাদের ত্বক তৈলাক্ত তারা সারাবছরই ব্রনের সমস্যায় ভোগেন। এই সমস্যা দূর করতে বা কমাতেও কাজে লাগে তরমুজ। ব্রনের সমস্যা কমাতে তরমুজের বীজ কাজে লাগে। কারণ এর মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম। এই খনিজ হরমোনের তারতম্য ঠিক রাখে এবং ব্রনের সমস্যা কমায়।

ত্বকে বলিরেখার সমস্যা দেখা দিলে তা দূর করতেও কাজে লাগে তরমুজ।

অ্যান্টি এজিং বা বলিরেখার সমস্যা রুখে দেওয়ার জন্য প্রয়োজনীয় উপকরণ রয়েছে তরমুজের মধ্যে। এর ফলে তরমুজ সহজেই অ্যান্টি এজিংয়ের সমস্যা দূর করতে পারে।

তরমুজে থাকা ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ত্বক সুস্থ রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন