English

27 C
Dhaka
শনিবার, আগস্ট ২০, ২০২২
- Advertisement -

গরুর মাংস দীর্ঘদিন সংরক্ষণ করবেন যেভাবে

- Advertisements -

দিন কয়েক পরেই ঈদুল আজহা বা কোরবানির ঈদ। ঈদুল আজহায় সামর্থবান মুসলমানরা মহান আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি করে থাকে। এটি ইসলামের একটি বিধান। কোরবানির পর মাংস সংরক্ষণে ফ্রিজ ব্যবহার করা হয়। তবে অনেকের বাড়িতে ফ্রিজ না-ও থাকে পারে? অনেকে আবার দূরবর্তী প্রিয়জনের কাছে গরুর মাংস পাঠান। কিন্তু কাঁচা বা রান্না করা মাংস পচনশীল হওয়ায় তা পাঠানো সম্ভব হয় না।

Advertisements

গরুর মাংস সংরক্ষণ করার প্রাচীন উপায় শুটকি তৈরি করা। সাধারণত আমরা শুটকি বলতে শুকনা মাছকে বুঝলেও একসময় মাংসকেও শুকিয়ে সংরক্ষণ করা হতো। বিশেষ প্রক্রিয়ায় মাংস শুকিয়ে কয়েক মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। মাংসের শুটকি তৈরির প্রক্রিয়া—

মাংসের শুটকি

প্রথমে মাংস টুকরো করে কেটে ধুয়ে হলুদ দিয়ে সেদ্ধ করুন। খুব ভালো করে সেদ্ধ করতে হবে; যেন ভেতরে কাঁচা না থাকে। মনে রাখবেন, কাঁচা মাংসের শুটকি হয় না। কারণ মাংস কাঁচা থাকলে পচে গন্ধ ছড়ায়।

Advertisements

সেদ্ধ হয়ে গেলে বড় চালুনিতে ঢেলে পানি ঝরিয়ে ঠান্ডা করুন। এবার মাংসের টুকরোগুলো গেঁথে কড়া রোদে শুকিয়ে নিন। রোদে শুকালে মাংস বেশি দিন ভালো থাকে। কোনো কারণে যদি রোদ না পাওয়া যায় তবে চুলার আঁচে শুকাতে পারেন। মাংস ভালো করে শুকিয়ে গেলে তার থেকে খুলে এয়ার টাইট টিনে বন্ধ করে রাখুন।

আরও পড়ুন…গরুর মাংস রান্নার কিছু সহজ টিপস
মাংসের শুটকি রান্নার পদ্ধতিও বেশ সোজা। গরম পানি করে তাতে টুকরোগুলো ভিজিয়ে রাখতে হয়। এরপর থেঁতো করে মাংসের ঝুরি রান্না করা হয়। চাইলে ভুনাও করতে পারেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন