English

33 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

গলা খুসখুস দূর করবে জিনজার ক্যান্ডি, জেনে নিন কীভাবে বানাবেন

- Advertisements -

মৌসুমি ঠান্ডা-কাশিতে নাজেহাল? গলা খুসখুসে ভাব দূর অরে ঠান্ডার অস্বস্তি থেকে রেহাই পেতে খেতে পারেন জিনজার ক্যান্ডি। মাত্র ৫ মিনিটেই এই ক্যান্ডি বানিয়ে ফেলা যায়। ঠান্ডায় আরাম তো মিলবেই, পাশাপাশি হজমের সমস্যা থাকলে দূর হবে সেটাও। জেনে নিন কীভাবে বানাবেন জিনজার ক্যান্ডি।

Advertisements

তিন উপায়ে জিনজার ক্যান্ডি বানানো যায়। টক-মিষ্টি ক্যান্ডি বানাতে চাইলে ছোট টুকরো করে কেটে নিন আদা। পছন্দের যেকোনো আকৃতিতে কাটতে পারেন। একটি কাচের বয়ামে আধা কাপ লেবুর রস, ১ চামচ মৌরি, ১ চা চামচ গোলমরিচের গুঁড়া, আধা চা চামচ কোশের সল্ট, ১ চা চামচ চাট মসলা ও ২ চা চামচ মধু মিশিয়ে নিন। আদার টুকরা মিশ্রণে দিয়ে বয়ামের মুখ বন্ধ করে দিন। প্রয়োজন মতো বের করে খান জিনজার ক্যান্ডি।

Advertisements

আরেকটি উপায়ে বানিয়ে ফেলতে পারেন আদার ক্যান্ডি। প্রথমে খোসাসহ আদা ভালো করে ধুয়ে শুকিয়ে তারপর ভেজে নিন। নরম হয়ে গেলে নামিয়ে খোসা ছাড়িয়ে ছোট টুকরা করে কেটে নিন। একটি কাচের বয়ামে আদার টুকরা, ২ টেবিল চামচ লেবুর রস, আধা কাপ মধু, ২ চা চামচ গোলমরিচের গুঁড়া ও আধা চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে ঝাঁকিয়ে নিন। দুই দিন বা তিনদিনে একটি করে ক্যান্ডি খান।

মিষ্টি স্বাদের ক্যান্ডি বানাতে চাইলে আদা পাতলা করে কেটে পর্যাপ্ত পানি দিয়ে চুলায় বসান। মাঝারি আঁচে ৩০ মিনিট রাখবেন চুলায়। নামিয়ে পানি ছেঁকে আলাদা করে রাখুন। চুলায় প্যান বসিয়ে এই পানিতুকু নিয়ে নিন। সঙ্গে মেশান চিনি। ফুটে উঠলে আদার টুকরো দিয়ে দিন। সিরা ঘন হয়ে গেলে নামিয়ে আদার টুকরোগুলো উঠিয়ে বেকিং পেপারে রাখুন। পুরোপুরি শুকিয়ে যাওয়ার আগে চিনি দিয়ে টস করে নিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

এ বছরই সম্প্রচারে আসছে ‘সৌদি আইডল’

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন