English

33 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

চুল পড়া বন্ধের ঘরোয়া সমাধান

- Advertisements -

চুল পড়ার সমস্যায় ইদানিং অধিকাংশই ভোগেন। খুশকির সমস্যা, স্ট্রেস, টেনশন, থাইরয়েডের সমস্যা, হরমোনের ভারসাম্য নষ্ট হলে চুল পড়ার সমস্যা কয়েকগুণ বেড়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, সারাদিন কয়েকটি চুল পড়া স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত চুল পড়ার সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। আবার অনেক সময় সঠিক পদ্ধতিতে চুলের যত্ন নিলে এবং সুনির্দিষ্ট জীবনধারা বজায় থাকলে, তার সুপ্রভাব পড়ে চুলে। স্বাস্থ্যোজ্জ্বল তো হয়ই, তাছাড়াও চুলের গোড়া মজবুত হয় এবং চুল পড়া কমে।

Advertisements

ঘরোয়া কিছু উপায়ে খুব সহজেই কমিয়ে ফেলতে পারেন এই সমস্যা। যেমন-
১. নিয়মিত চুল পরিষ্কার রাখুন। কেমিক্যাল ছাড়া যেকোনও মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। নোংরা জমে খুশকির সমস্যাও দূর হবে এক্ষেত্রে।

২. ভেজা চুল চিরুনি দিয়ে না আঁচড়ানোই উচিত। চুলের বিশেষ যত্ন নিতে কাঠের চিরুনি ব্যবহার করুন।

৩. অতিরিক্ত চুল পড়ার সমস্যা থাকলে সপ্তাহে একদিন রোজমেরি ওয়েল দিয়ে ম্যাসাজ করুন। দুই ঘণ্টা রেখে তারপর শ্যাম্পু ব্যবহার করুন।

Advertisements

৪. বাজারচলতি প্রোডাক্টের বদলে, ঘরোয়া পদ্ধতিতে তৈরি হেয়ার প্যাক ব্যবহার করুন। এর ফলে চুল আরও ঘন, উজ্জ্বল দেখায়।

৫. শরীর ভিতর থেকে হাইড্রেটেড রাখুন। ভিতর থেকে সুস্থ থাকলে, ত্বক, চুলের বহু সমস্যার সমাধান হয়। দিনে ৩ লিটার পানি খাওয়ার অভ্যাস করুন।

৬. ডায়েট এবং এক্সারসাইজের উপরেও জোর দিন। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন ফল, সবজি, প্রোটিন জাতীয় খাবার। নিয়মিত এক্সারসাইজ করুন। এর ফলে স্ট্রেস কমবে এবং চুল পড়াও বন্ধ হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন