English

27 C
Dhaka
মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২
- Advertisement -

চুল পড়া বন্ধ করতে পিয়াজের তেল

- Advertisements -

পিয়াজের তেল মাথায় লাগালে চুল পড়া পুরোপুরি বন্ধ হয়ে যেতে পারে। এমনকি ফিরে আসতে পারে পুরনো কালো চুলও। জেনে নিন এই তেলের গুণ কী কী আর কী করে এটি বানাবেন।

এখন প্রতি দু’জন মানুষের একজন চুল পড়ার সমস্যায় ভুগছেন। চুল পড়ার পেছনে অনেক কারণ থাকলেও আজকাল বেশিরভাগ মানুষেরই স্ট্রেস বা মানসিক চাপের কারণে চুল পড়ে যাচ্ছে। আপনারও যদি চুল পড়ার সমস্যা থাকে, তবে পিয়াজের তেল আপনার সমস্যার সমাধান করতে পারে।

আসুন জেনে নেওয়া যাক, কীভাবে সহজে ঘরেই পিয়াজের তেল তৈরি করতে পারেন এবং চুলে লাগালে কী কী বিস্ময়কর উপকার পাওয়া যায়।

Advertisements

প্রাকৃতিক কন্ডিশনার: পিয়াজের তেল চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। এটি লাগালে চুল নরম হয়। এজন্য শ্যাম্পুর আগে সব সময় এই তেল লাগান। এই তেল চুলের শুষ্কতা দূর করে। এটি নিয়মিত ব্যবহারে চুল ঘনও হয়।

ডগা ফাটার সমস্যা কমে: পিয়াজের তেলের সালফার চুল পড়ার সমস্যা থেকে মুক্তি দেয়। এটি লাগালে চুল ঘন হয়। পিয়াজের তেল চুলের প্রাকৃতিক pH বজায় রাখে, যা চুলে অকালে পাকা ধরার আশঙ্কা কমায়।

চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ে : চুলে নিয়মিত পিয়াজের তেল লাগালে মাথার ত্বক পরিপূর্ণ পুষ্টি পায় এবং গোড়ায় রক্ত ​সঞ্চালন বাড়ে। ফলে চুলের গোড়া মজবুত হয়।

চুল পড়া কমে: পিয়াজের তেলে কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা চুল পড়া রোধ করে। এই তেলের ব্যবহারে চুল পরিপূর্ণ পুষ্টি পায়। ফলে নতুন চুল গজানোর হারও বাড়ে।

Advertisements

সংক্রমণ প্রতিরোধ করে: অনেক সময়ে মাথার ত্বকে ব্যাকটিরিয়ার সংক্রমণের কারণেও চুল পড়ার সমস্যা শুরু হয়। এমন অবস্থায় চুলে পিয়াজের তেল লাগালে সংক্রমণ প্রতিরোধ হয়। তাতে চুল পড়াও বন্ধ হয়ে যায়। এ জন্য প্রতিদিন পিয়াজের তেল দিয়ে চুলের গোড়া মাসাজ করুন।

কীভাবে বানাবেন পিয়াজের তেল? প্রথমে পিয়াজের রস নিন। চাইলে পিয়াজের পেস্টও নিতে পারেন। একটি প্যানে নারকেল তেল গরম করে পিয়াজের রস বা পেস্ট দিয়ে চুলায় জ্বাল দিন। কিছুক্ষণ ঠাণ্ডা হতে রাখুন। এরপরে, একটি চালুনি বা সুতির কাপড় দিয়ে এই তেলটি ছেঁকে নিন। পিয়াজের তেল প্রস্তুত। এই তেল এয়ার টাইট পাত্রে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারেন।

মনে রাখবেন, পিয়াজের তেলে তীব্র গন্ধ থাকে। তাই সবসময় রাতে তেলটি লাগান এবং সকালে চুলে শ্যাম্পু করুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন