English

30 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

চোখের যত্ন নিতে মানতে হবে কয়েকটি নিয়ম

- Advertisements -

চোখের ব্যথাকে বেশিরভাগ মানুষই অবহেলা করে থাকেন। তবে চিকিৎসকরা বলছেন, এই অবহেলাই ডেকে আনছে বিপদ। এমনকি, এসব মানুষ শিকার হচ্ছেন কঠিন চোখের অসুখের। তবে এই বিপদ থেকে খুব সহজেই দূরে থাকা যায়। শুধু মানতে হবে কয়েকটি নিয়ম।

১) কাজ করার সময় টানা ল্যাপটপ বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকবেন না। বরং মাঝে মধ্যে অন্যদিকে তাকিয়ে চোখকে আরাম দিন। কাজের মাঝে দুই মিনিট চোখ বুজে থাকুন। এতে চোখ বিশ্রাম পাবে।

Advertisements

২) কাজ থেকে একটু বিরতি নিয়ে চোখে পানির ঝাপটা দিন। তবে খুব জোরে পানির ঝাপটা না দেওয়াই ভাল। পানি ভেজানো তুলো দিয়ে চোখ মাঝেমধ্যে মুছে নিন। এতে চোখ আরাম পাবে।

৩) চোখেরও ব্যয়াম রয়েছে। যা কিনা দৃষ্টিশক্তিকে সবল করে তোলে। দিনে অন্তত একবার চোখের ব্যয়াম করা উচিত। যেমন- খুব দূরের কোনও বস্তু দেখার চেষ্টা করুন। এরপরের মুহূর্তে সামনের কোনও বস্তুর দিকে তাকান। এভাবে পাঁচবার করুন। এতে দৃষ্টিশক্তি সবল হয়।

Advertisements

৪) সকাল উঠে সবুজের দিকে তাকানোর অভ্যাস করুন। সবুজ রং চোখে আরাম দেবে। রোদে বের হলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন। এতে চোখ ভাল থাকে।

৫) চোখ শুষ্কতার সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে আর্টিফিসিয়াল টিয়ার ড্রপ ব্যবহার করতে পারেন। এতে চোখ আরাম পাবে। চোখের ক্লান্তি দূর হবে।

৬) মোবাইল দেখতে দেখতে চোখে ব্যথা হলে। তখনই মোবাইল দেখা বন্ধ করে কিছুক্ষণ চোখ বন্ধ করে রাখুন। চোখকে বিশ্রাম দিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন