English

33 C
Dhaka
শনিবার, জুলাই ২০, ২০২৪
- Advertisement -

জাম্বুরা না কমলা, কোনটা বেশি উপকারী?

- Advertisements -

শীতে নানা ধরনের ফলে ভরে উঠেছে বাজার। এসব ফলের মধ্যে আলাদাভাবে নড়র কাড়ছে জাম্বুরা এবং কমলালেবু। জাম্বুরা বাতাবি লেবু নামেও পরিচিত। এই দুটি ফলই স্বাস্থ্যের জন্য উপকারী।

তবে এই দুই উপকারী লেবু জাতীয় ফল নিয়েও অনেকের অনেক মত রয়েছে। কারও কথায়, জাম্বুরা হলো লেবু জাতীয় ফলের মধ্যে শ্রেষ্ঠ। নিয়মিত এই ফল খেলেই অনেক ধরনের রোগ নিয়ন্ত্রণে রাখা যায়। আবার কারও মতে, লেবু জাতীয় ফলের মধ্যে কমলালেবুই সেরা।

অনেকেরই তাই প্রশ্ন, জাম্বুরা না কমলালেবু, এই দুইয়ের মধ্যে খাদ্যগুণে কে এগিয়ে? কোনটা খেলে রোগব্যাধি দূরে থাকবে? এই বিষয়ে ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিবেদনে পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানিয়েছেন নানা তথ্য।

Advertisements

জাম্বুরার তুলনা নেই

এই ফলে ভিটামিন এ-এর ভাণ্ডার। নিয়মিত এই ফল খেলে চোখের স্বাস্থ্যই ভালো থাকবে তা তো বলাই বাহুল্য। সেই সঙ্গে এই ফল হলো ফসফরাসের ভাণ্ডার, যা কিনা দাঁত ও হাড়ের খেয়াল রাখতে পারে।

শুধু তাই নয়, এই ফলে মজুত থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা সক্রিয় করতে পারে। তাই রোগমুক্ত থাকতে চাইলে ডায়েটে জাম্বুরা রাখতে পারেন।

কমলালেবু সেরার সেরা

Advertisements

কমলালেবু ভিটামিন সি’য়ের ভাণ্ডার। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যতালিকায় কমলালেবু রাখতে পারেন। এখানেই শেষ নয়, এই লেবুতে রয়েছে ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন ই, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাগনেশিয়াম এবং জিঙ্কের মতো একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা দেহে পুষ্টির ঘাটতি মেটাতে পারে। এ ছাড়া কমলালেবুতে মজুত থাকা ন্যারিঞ্জিন নামক একটি উপাদান হৃদরোগ প্রতিরোধ করে। তাই সুস্থ থাকতে নিয়মিত কমলালেবু খান।

কমলা না জাম্বুরা- কোনটা বেশি উপকারী?

এ প্রসঙ্গে পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানান, কমলালেবুতে ভিটামিন সি-এর পরিমাণ জাম্বুরার চেয়ে অনেকটাই বেশি রয়েছে। অপরদিকে জাম্বুরাতে ভরপুর পরিমাণে ভিটামিন এ উপস্থিত, কমলালেবুতে তেমন একটা নেই বললেই চলে। শুধু তাই নয়, এই দুই ফলের অনন্য কিছু গুণ রয়েছে। তাই এই দুই লেবুর মধ্যে আলাদা করে কোনো একটি বেশি ভালো তা বলা যাবে না। বরং দুটি ফলই খেতে হবে। তাহলেই উপকার পাবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন