English

32 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
- Advertisement -

ত্বকের যত্নে কফি ব্যবহারের ১০ উপায়

- Advertisements -

কফির মগে চুমুক না দিলে সকালটাই যেন পানসে হয়ে যায়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কফি কিন্তু ত্বকের যত্নেও অনন্য। কফিতে থাকা অ্যাসিড ত্বকের লোমকূপ খুলে দেয়। এতে ত্বকে জমে থাকা ধুলো পরিষ্কার হয়। ত্বক হয় উজ্জ্বল মসৃণ ও টানটান।

কফি ত্বকের কোষের পুনঃবৃদ্ধি নিয়ন্ত্রণ করে, কোলাজেন টিসুর সংখ্যা বাড়ায় ও ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে স্বাস্থ্যকর ত্বক পেতে কফিতে থাকা উপাদানগুলোর জুড়ি মেলা ভার। জেনে নিন ত্বকের যত্নে কফি কীভাবে ব্যবহার করবেন।

  1. কফিতে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ত্বক উজ্জ্বল করে ও চোখের আশেপাশে থাকা কালি দূর করতে সাহায্য করে। চোখের ডার্ক সার্কেল দূর করতে কফি গুঁড়ার সঙ্গে , মধু, কয়েক ফোঁটা ভিটামিন-ই তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ চোখের চারপাশে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন।
  2. ১ চা চামচ কফি পাউডারের সঙ্গে সামান্য পানি ও ১ চা চামচ নারিকেল তেল মেশান। মিশ্রণটি ভালো করে গুলে নিন। ১০ মিনিট ত্বকে রেখে ধুয়ে ফেলুন। ত্বকের বয়সের ছাপ দূর হবে।
  3.  ১/৪ চা চামচ কফির সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে ভালো করে ম্যাসাজ করুন। ৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে এই প্যাক।
  4. কুসুম গরম পানির সঙ্গে কফি মিশিয়ে তুলা ভিজিয়ে চোখের আশেপাশের ত্বকে লাগান। চোখের ফোলা ভাব কমে যাবে।
  5. পরিমাণ মতো কফি ও নারিকেলের দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। পরিষ্কার ত্বকে মিশ্রণটি লাগান। ভেজা আঙুল দিয়ে চক্রাকারে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
  6. ত্বকের রন্ধ্র সংকোচন করে ত্বক টানটান রাখে কফি। এজন্য কফি দিয়ে বানিয়ে ফেলুন আইস কিউব। গরম পানিতে কফি মিশিয়ে ফুটিয়ে তা আইস ট্রেতে ঢেলে জমতে দিন। একটি সুতি কাপড়ে এই বরফ মুড়ে চেপে চেপে পুরো মুখে লাগান। এতে ত্বকে উজ্জ্বলতা আসবে এবং টানটান হবে ত্বক।
  7. সব ধরনের ত্বকের জন্য উপকারী ফেসপ্যাকটি ত্বক প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করে ও দূর করে ব্রণসহ অন্যান্য দাগ। ২ চা চামচ কফির সঙ্গে পরিমাণ মতো মধু ও ১ চিমটি হলুদ মেশান। পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। এই ফেসপ্যাক প্রতিদিন ব্যবহার করলে দ্রুত ফল পাবেন।
  8. ২ চা চামচ কফি ও ২ চা চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে দুধ ও মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ত্বক উজ্জ্বল ও কোমল করবে এই প্যাক।
  9. সংবেদনশীল ত্বকের জন্য এই ফেসপ্যাকটি। ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি ত্বকের একদম ভেতরের ময়লা দূর করে কফি ও ওটমিলের ফেসপ্যাক। ১ চা চামচ ওটমিলের সঙ্গে ১ চা চামচ কফি মেশান। এই দুই উপাদানের সঙ্গে মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ২ মিনিট ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  10. কফির সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বকের রোদে পোড়া দাগ দূর হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন