English

21 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

ত্বকের রক্ষকের সুরক্ষায় যা করবেন

- Advertisements -

বাহিরের ধুলো-ময়লা, দূষণ ত্বকের জন্য ক্ষতিকর। ত্বক আমাদের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গকে এসব থেকে ঢেকে রেখে যথাযথ সুরক্ষিত রাখে। তবে একে সুরক্ষিত রাখতেও একটি বিশেষ আস্তরণ থাকে ত্বকের ওপর। একে বলা হয় স্কিন ব্যারিয়ার। এই ব্যারিয়ার না থাকলে কোমল ত্বকে সংক্রমণ হার বেড়ে যেতে পারে। পাশাপাশি গুরুতর রোগ হতে পারে। তাই একেই প্রথমে ভালো রাখা জরুরি।

Advertisements

যথাযথ আর্দ্রতা ও নির্দিষ্ট পরিমাণ তৈলাক্তভাব স্কিন ব্যারিয়ার ভালো রাখতে সাহায্য করে। সারাদিন বাইরের ধুলো-ময়লার সংস্পর্শে এলে ত্বকের এই পর্দার ক্ষতি হয়। এই পর্দা ক্ষয় হলে ব্রণের সমস্যা যেমন বেড়ে যায়। তেমনই ত্বক শুষ্ক হয়ে যাওয়া, ত্বক ফেটে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়।

ত্বকের রক্ষকের সুরক্ষায় যা করবেন-

Advertisements

অতিমাত্রায় প্রসাধনী দ্রব্য ব্যবহারের ফলে ত্বকের স্বাভাবিক গঠনে প্রভাব পড়ে। যার ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বকের ওপরের পর্দা বা স্কিন ব্যারিয়ার। এটি ভালো রাখতে হলে প্রসাধনী দ্রব্যের ব্যবহার কমানো উচিত।

এর সঙ্গে ক্ষতিগ্রস্ত স্কিন ব্যারিয়ারকে সারিয়ে তোলাও জরুরি। হাইঅ্যালোরনিক অ্যাসিডের সিরাম বা উদ্ভিজ্জ তেল ত্বকের বাইরের পর্দাকে সারিয়ে তোলে। এ ছাড়াও ভিটামিন সি সিরাম ত্বকের র‌্যাডিক্যাল ক্ষয় কমাতে সাহায্য করে।

স্কিন ব্যারিয়ারের ক্ষয়ে যাওয়া কমাতে বাইরে বের হওয়ার আগে ত্বকে ঢেকে বের হওয়া ভালো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

গুরুতর অসুস্থ নচিকেতা

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন