English

29 C
Dhaka
শনিবার, মে ২৫, ২০২৪
- Advertisement -

দাঁতের যন্ত্রণায় আইসক্রিম খেতে পারছেন না?

- Advertisements -

আইসক্রিম খেতে পছন্দ করেন না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। ছোট-বড় সবার কাছেই আইসক্রিম একটি মজাদার খাবারের অংশবিশেষ। তবে অনেকে দাঁতের যন্ত্রণায় আইসক্রিম খেতে চান না। দাঁত ব্যথা করা, শিরশির করা দাঁত ব্যথা করার শিরশির করা।

দাঁতের ব্যথা বাড়লে দেরি না করে দন্ত চিকিৎসকের শরণাপন্ন হওয়া সবচেয়ে বুদ্ধিমানের কাজ। তবে কোনও কারণে যদি চিকিৎসকের কাছে যাওয়াটা সম্ভব না হয় বা ওই সময় যদি কাছেপিঠে দন্ত চিকিৎসক না থাকেন তাহলে কী করবেন? দাঁত শিরশির অনুভূতি দূর কর করতে পারেন ৩ উপায়ে। জেনে নিন উপায়গুলো-

Advertisements

বিশেষ ধরনের মাজন-

দাঁত শিরশির করার সমস্যা নিরসনে এক ধরনের বিশেষ দাঁতের মাজন পাওয়া যায় যাকে ডিসেনসিটাইজ়িং টুথপেস্ট বলে। এ ধরনের টুথপেস্টে কিছু বিশেষ উপাদান থাকে যেগুলো সেই উন্মুক্ত স্নায়ুগুলো ঢাকতে সহায়তা করে। তাই এমন টুথপেস্ট ব্যবহারে দাঁত শিরশিরে অনুভুতির সমস্যা কিছুটা কমতে পারে।

লবন পানি-

Advertisements

লবন প্রদাহ কমাতে সাহায্য করে এবং ব্যাক্টেরিয়া জমে থাকতে দেয় না। প্রতিদিন দুইবার কুশুম গরম পানিতে কুলকুচি করলে দাঁত শিরশিরে অনুভুতি কিছুটা কমে যেতে পারে। এ জন্য অন্তত ৩০ সেকেন্ড লবন পানি মুখে রাখতে হবে।

হলুদ-

হলুদ আমার শরীরের জন্য অনেক উপকারী। এটিকে প্রকৃতিক ঔষুধও বলা হয়ে থাকে। দাঁত শিরশির সমস্যায় এক টেবিল চামচ হলুদ, আধা চা-চামচ সরিষার তেল ও আধা চা-চামচ লবন একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে আরাম পাওয়া যায়। এ জন্য মিশ্রণটি দাঁতে লাগিয়ে কিছুক্ষন রাখতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন