English

33 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

নতুন জুতা পরলে পায়ে ফোসকা! নিরাময়ে যা করবেন

- Advertisements -

নতুন জুতা পরলে অনেকের পায়েই ফোসকা পড়ে যায়। আক্রান্ত স্থান ফুলে ওঠে। অনেকটা পানির থলের মতো দেখায়। এক বার ফোসকা পড়লে পরবর্তী দু-তিন দিন হাঁটা-চলা করা মুশকিল হয়ে পড়ে। খুবই ব্যথা এবং যন্ত্রণায় ভুগতে হয় ফোসকা পড়লে। ফোসকা ফেটে গেলে আবার স্থানটিতে ‘ঘা’ হতে পারে।

তাই ফোসকার বিষয়টি হেলাফেলায় নেওয়া উচিত নয়। এমন পরিস্থিতিতে কয়েকটি ঘরোয়া উপায় মেনে চলতে পারেন—

১. অ্যালোভেরা ফোসকা সারিয়ে তুলতে বেশ কার্যকর। অ্যালোভেরার প্রদাহ কমানোর ক্ষমতা আছে। অ্যালোভেরায় থাকা নানা উপাদান ক্ষতস্থানের ফোলা ভাব এবং জ্বালা কমাতে সহায়তা করে।

ফোসকা সারিয়ে তুলতে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকিয়ে নিন। জেল শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। দিনে তিন বার এটি লাগালে স্বস্তি পাবেন।

২. গ্রিন টি-রও প্রদাহ কমানোর ক্ষমতা আছে। এটি ভিটামিন এবং অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ উৎস। গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে একটি টি ব্যাগ ডোবান। তার পর ব্যাগটি ঠান্ডা হতে দিন। টি ব্যাগটি নিয়ে ফোসকার জায়গায় বেশ কিছুক্ষণ লাগিয়ে রেখে দিন।

বেকিং সোডায় থাকা অ্যান্টিসেপ্টিক বৈশিষ্ট্য সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। দিনে দু-তিন বার এই প্রক্রিয়াটি করলে উপকার পাবেন।

৩. ক্ষতস্থানে নারকেল তেলও লাগাতে পারেন। নারকেল তেল এক ধরনের ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। নারকেল তেল টিস্যু মেরামতের পাশাপাশি, ক্ষতস্থান দ্রুত নিরাময় করতেও সহায়তা করে।

এ ছাড়া, পেট্রোলিয়াম জেলিও লাগাতে পারেন। দিনে দু’বার ১৫ মিনিট উষ্ণ পানিতে পা ভিজিয়ে রাখুন। ভালো করে তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। তার পর ক্ষতস্থানে পেট্রোলিয়াম জেলি কিংবা নারকেল তেল লাগিয়ে নিন। উষ্ণ পানি ব্যথা এবং সংক্রমণকে প্রশমিত করতে বেশ উপকারী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন