English

17 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
- Advertisement -

নতুন জুতা পরে পায়ে ফোসকা, মুক্তির উপায়

- Advertisements -

নতুন জুতা পরলে অনেক সময়েই পায়ে ফোসকা পড়ে। গোড়ালির পিছন দিকে, পায়ের তলায় অনেকেরই ফোসকার দাগ পরে যায়। যার জন্য দুই থেকে তিনদিন স্বাভাবিকভাবে হাঁটাচলা সমস্যা হয়ে পড়ে।

এই সমস্যা থেকে বাঁচার জন্য জেনে নিন ঘরোয়া সমাধান-

প্রথমেই জুতা পরার আগে দেখে নিন কোন অংশগুলি শক্ত। জুতোর সেই অংশগুলির সঙ্গে পায়ের যে অংশের ঘষা লাগতে পারে, সেই জায়গাগুলোতে টেপ দিয়ে তুলো আটকে দিন। এতে পায়ে ফোসকা পড়ার ঝুঁকি কমে যাবে।

নতুন জুতার ঘষায় ফোসকা পড়লে তার উপরে অ্যালোভেরা জেল লাগিয়ে রাখতে পারেন। এতে পায়ের ফোসকা খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে এবং কষ্ট দ্রুত কমে যাবে।

জুতার চামড়ার যে জায়গাগুলো খুব শক্ত, সেই জায়গাগুলোতে ভেসলিন জাতীয় মলম লাগিয়ে রাখুন। এতে জুতার ওই জায়গাগুলো কিছুটা নরম হবে এবং কমবে ফোসকা পড়ার ঝুঁকিও।

ভুলেও ফোসকা ফাটিয়ে দেবেন না। কোনো কারণে ফোসকা যদি ফেটেও যায়, তাহলে ক্ষত স্থানে অ্যান্টিসেপ্টিক ক্রিম লাগিয়ে ঢেকে রাখুন।

নতুন জুতার ঘষায় ফোসকা পড়লে সেই জায়গায় দিনে অন্তত তিনবার মধু লাগিয়ে রাখুন। এতে ফোসকা দ্রুত শুকিয়ে যাবে। ওই জায়গাটিতে সংক্রমণও হবে না।

নতুন জুতা পরে বেরিয়ে দেখলেন ফোসকা পড়ছে। এ অবস্থায় সামান্য পানির সঙ্গে কিছুটা আটা গুলে তার উপর লাগান। এতে পায়ের ফোসকা খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

নতুন জুতা পরার আগে আপনার পায়ে ভালো করে সরিষার তেল বা নারকেল তেল মেখে নিন। এতে পায়ে ফোসকার ঝুঁকি অনেকটাই কমে যাবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন