English

24 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

নারীদের মুখে যে কারণে গোঁফ দেখা যায়

- Advertisements -

বয়ঃসন্ধিকালে নারীদের শারীরিক ও মানসিক নানা পরিবর্তণ হয়। এই সময়টা অনেক নারীর মুখে দাড়ি গোঁফের হালকা রেখা দেখা যায়। আচমকা এভাবে গোঁফের রেখা দেখা দিলে অনেকেই চিন্তায় পড়ে যায় এবং বিষয়টি অস্বস্তিকর হয়ে পড়ে। কিন্তু পুরুষদের ক্ষেত্রে কিন্তু ভিন্ন।

Advertisements

তারা বরং খুশিই হয়। তবে মেয়েদের ক্ষেত্রে কেন হয় চলুন জেনে নিই।

কেন গজায়?

Advertisements

বিশেষজ্ঞরা বলছেন হরমনগত সমস্যার কারণে এমনটা হতে পারে। তবে এখন যেটা জানা গেছে, এর নেপথ্যে রয়েছে হর্সুটিজম। যার ফলে বাড়তি কালচে লোম বের হতে থাকে শরীরে। বাড়তি অ্যান্ড্রোজেন হরমোনের কারণে এটা হয়ে থাকে। আবার ডিম্বাশয়ের কিছু রোগ, যেমন- পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম, হাইপার ইন্সুলিনিজমিক হাইপার এন্ড্রোজেনিজম উইথ এন অভ্যুলশন, ওভারি বা এড্রেনাল গ্রন্থির কিছু টিউমার বা ক্যান্সারের কারণেও এন্ড্রোজেন হরমোন নিঃসরণ বেড়ে হার্সুটিজম হয়।

এড্রেনাল গ্রন্থির সমস্যার মধ্যে রয়েছে কঞ্জেনিটাল এড্রেনাল হাইপারপ্লাসিয়া, এড্রেনাল এডেনোমা, কার্সিনোমা ইত্যাদি। চিকিৎসকদের মতে, হাইপাট্রাইকোসিস এই সমস্যার অন্যতম কারণ। এছাড়াও জন্মগত বেশ কিছু রোগও এর কারণে হতে পারে। যেমন পুষ্টিহীনতা,জন্মগত কিছু রোগ, পরফাইরিয়া, বুলোসা, হাইপোথাইরয়েডিজম, এপিডার্মোলাইসিস, ডার্মাটোমাইয়োসাইটিস ইত্যাদি। হার্সুটিজম রোগের সঠিক কারণ নির্ণয়ের জন্য এ রোগের ইতিহাস এবং শারীরিক পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন