English

32 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

পেঁয়াজের খোসার ৩টি কার্যকরী টিপস

- Advertisements -

প্রতিদিনের রান্নায় আমরা নানারকম মসলা ব্যবহার করি। পেঁয়াজও তার মধ্যে একটি মসলা যা ছাড়া বাঙালির রান্নাই অসম্পূর্ণ থেকে যায়। রান্নার জন্য পেঁয়াজের ভেতরের অংশ নিলেও বাহিরের অংশ আমরা ফেলে দিই। তবে পেঁয়াজের খোসারও রয়েছে নানা উপকারিতা।

Advertisements

জেনে নিন পেঁয়াজের খোসার তিনটি উপকারিতা-

অনেকের ঠিকমতো ঘুম আসে না। এ জন্য প্রয়োজন পড়ে ঘুমের ওষুধ। তবে ঘুমের ওষুধ না খেয়ে পেঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন। পেঁয়াজের খোসায় এল-ট্রিপটোফ্যান নামক এক প্রকার অ্যামাইনো অ্যাসিড থাকে। যা অনিদ্রা কাটাতে সহায়তা করে। গরম পানিতে কয়েকটি পেঁয়াজের খোসা ফুটিয়ে নিন। এবার তা চায়ের মতো করে পান করে নিন। দেখবেন ঘুমের সমস্যা দূর হয়ে যাবে।

Advertisements

বর্তমানে চুলের কালার একটা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এ জন্য আমরা বাজার থেকে বিভিন্ন রকম প্রসাধনী কিনে চুল কলপ করি। তবে বাজারের প্রসাধনী না কিনে পেঁয়াজের খোসা ব্যবহার করা যেতে পারে। প্রথমে একটি শুকনো কড়াইতে পেঁয়াজের খোসাগুলো ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে গুঁড়ো করে তাতে সামান্য পরিমাণ নারকেল তেল অথবা অ্যালোভেরার রস মিশিয়ে কলপ তৈরি করে নিতে পারেন।

যারা বাগান করতে পছন্দ করেন তারা কিন্তু সার তৈরির জন্য অনায়াসে পেঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন। সার হিসাবেও দারুণ কার্যকর পেঁয়াজের খোসা। সরাসরি গাছের গোড়ায় ছড়িয়ে দিতে পারেন পেঁয়াজের খোসা। তা ছাড়াও অনেক সময়ে ছাদ-বাগানের গাছের মধ্যে পোকা ধরে যায়। এই পোকা দূর করতে বেশ কার্যকর পেঁয়াজের খোসা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন