English

28 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

পেঁয়াজ কাটলেই চোখে পানি আসে? কষ্ট কমাতে কী করবেন

- Advertisements -

খাবারের স্বাদ বাড়াতে পেঁয়াজের জুড়ি নেই। পেঁয়াজ ছাড়া রান্নার কথা ভাবাই যায় না। কিন্তু পেঁয়াজ কাটতে গেলেই চোখে জ্বালা, চোখ দিয়ে পানি পড়ে কেন তা কখনো ভেবে দেখেছেন?

পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলি বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সারফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে পানি বেরিয়ে যায়। এ কারণে পেঁয়াজ কাটার অনেক পরেও হাতে গন্ধ লেগে থাকে।

Advertisements

প্রতিদিন রান্না করার সময়ে দু’-চারটে পেঁয়াজ কেটে ফেলা যায়। তবে বাড়িতে কোনও অনুষ্ঠান হলে বেশি পরিমাণে পেঁয়াজ কাটতে হতে পারে। তখনই সমস্যায় পড়তে হয়। এ সমস্যা সমাধানে কিছু টিপস মেনে চলতে পারেন। যেমন-

১. পেঁয়াজের খোসা ছাড়িয়ে ঘণ্টা খানেক ডিপ ফ্রিজারে ভরে রাখুন। ফ্রিজ থেকে বার করে পেঁয়াজ কাটলে চোখে আর পানি আসবে না।

২. পেঁয়াজের খোসা ছাড়িয়ে ১৫ থেকে ২০ মিনিট ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখুন। এতে সালফেনিক অ্যাসিড ধুয়ে যাবে আর কাটার সময় চোখে পানি আসবে না। তবে পেঁয়াজ এ ক্ষেত্রে অনেক পিচ্ছিল হয়ে যায়। তাই সাবধানে কাটতে হবে।

৩. পেঁয়াজ কাটার সময়ে যত ধারাল ছুরি, বটি ব্যবহার করবেন, ততই কম কাঁদতে হবে। অবাক লাগলেও এই পদ্ধতি কাজ করে। পেঁয়াজের কোষে কম ক্ষতি করে ধারাল ছুরি, বটি। তাই খুব বেশি এনজাইম বেরোয় না।

Advertisements

৪. খোলা জায়গা যেমন জানালার পাশে বা ভেন্টিলেটর চালু করে পেঁয়াজ কাটুন। এতে পেঁয়াজের চোখ জ্বালানি গ্যাস তাড়াতাড়ি বেরিয়ে যায়।

৫. ফ্যানের নীচে দাঁড়িয়ে পেঁয়াজ কাটলেও চোখ জ্বালা তুলনামূলক কম হয়।

৬. চুলার পাশে দাঁড়িয়ে পেঁয়াজ কাটলে আগুনের সালফার পেঁয়াজের এনজাইমকে নষ্ট করে দেয়। এতে চোখ জ্বালা করার সম্ভাবনা কমে যায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন