English

31 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

প্রতিদিন বেদানা খেলে যেসব উপকার পাবেন

- Advertisements -

নাসিম রুমি: আপনার অস্বাস্থ্যকর খাবারের তালিকায়ই হতে পারে সুস্থতার পথে সবচেয়ে বড় শত্রু। তাই বাইরের খাবার, ভাজাভুজি, প্যাকেটজাত খাবারের বদলে তালিকায় রাখতে হবে সতেজ ও পুষ্টিকর প্রয়োজনীয় খাবার।

অনেকে গলা ভেজানোর জন্য প্যাকেটজাত পানীয় কিনে খান। এতে থাকে প্রচুর চিনি ও প্রিজারভেটিভ। এগুলো স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর। এক্ষেত্রে এসবের বদলে আপনি আপনি খেতে পারেন বেদানা বা পান করতে পারেন বেদানার রস। এই ফলে থাকে থায়ামিন এবং ফোলেট। এসব উপাদান আমাদের কোষকে সুস্থ রাখতে কাজ করে।

Advertisements

বেদানা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা নিয়ে আসে। প্রতিদিন টাটকা বেদানার রস পান করলে অনেক উপকার পাবেন। বেদানার রসে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, এটি শরীরে ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করতে সহায়তা করে। সেইসঙ্গে এর অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য ফ্রি ব়্যাডিকেলের কারণে সৃষ্ট ক্ষতি কমাতেও কাজ করে। যে কারণে ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা তৈরি করা সহজ হয়।

নিয়মিত বেদানার রস পান করলে কোলেস্টেরল কমে যায়। এর ফলে ধমনীতে ব্লক হওয়ার ভয় থাকে না। সেইসঙ্গে এই ফল খেলে তা আপনাকে হৃদরোগের ঝুঁকি থেকেও দূরে থাকবে। বেদানা খেলে তা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। তা এ ধরনের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত বেদানা বা এর রস খাওয়ার অভ্যাস করুন।

Advertisements

গর্ভবতী মহিলাদের জন্য বেদানা খাওয়া খুবই প্রয়োজন।

আমাদের ত্বকের জন্য বেদানার রস পান করা উপকারী। এতে থাকে ভিটামিন সি। এর ফলে বেদানা খেলে ত্বকে কালচে দাগ থাকলে তা দূর হয়, সেইসঙ্গে আপনার ত্বককে সূর্যের ক্ষতি ইত্যাদি থেকে রক্ষা করতেও সাহায্য করে। বেদানায় থাকে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের জন্য বেশ উপকারী। এটি ফ্রি ব়্যাডিক্যাল ড্যামেজ কমিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

নিয়মিত বেদানা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। যে কারণে যেকোনো সংক্রমণে আক্রান্ত হওয়ার ভয় অনেকটাই কমে যায়। বেদানায় থাকা বিশেষ একটি উপকারী যৌগ প্রদাহ কমাতে সাহায্য করে। দীর্ঘস্থায়ী প্রদাহের কারণে হৃদরোগ, ডায়াবেটিসের মতো অসুখ হওয়ার ভয় থাকে। বেদানা খেলে তা প্রদাহ কমিয়ে এসব রোগ প্রতিরোধে কাজ করে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন