English

29 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
- Advertisement -

বাড়িতেই বানান আমের আইসক্রিম

- Advertisements -
Advertisements
Advertisements

অতিরিক্ত গরমে একটু আইসক্রিম বা ঠান্ডা পানীয় না খেলে যেন আর চলে না। তবে গরম কালে ঠান্ডা পানীয়র থেকেও বেশি যেটা সকলের প্রিয়, সেটা হলো আইসক্রিম। চকলেট হোক অথবা অরেঞ্জ, যে কোনও আইসক্রিম খেলেই সাময়িক তৃপ্তি পাওয়া যায় গরমে। এখন আবার বাজারে এসেছে কাঁচা আমের আইসক্রিম, যা একবার খেলে মুখে লেগে থাকবে। তবে বাজার চলতি যে সমস্ত আইসক্রিম পাওয়া যায় সেগুলো এক প্রকার প্যাকেটজাত খাবারের মধ্যেই পড়ে। তাই বাজার থেকে না কিনে আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারেন কাঁচা আমের আইসক্রিম।

উপকরণ:

দুটি কাঁচা আম, ১ লিটার দুধ, ৩ টেবিল চামচ গুঁড়ো দুধ, দেড় কাপ পানি, কনডেন্স মিল্ক হাফ কাপ, হাফ কাপ চিনি, সবুজ রং (খাওয়ার) কয়েক ফোঁটা, এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার, দুটি ডিমের কুসুম, এক কাপ ক্রিম।

পদ্ধতি:

প্রথমে কাঁচা আম ছোট ছোট করে কেটে নিন। এবার কেটে রাখা আমগুলো অল্প পানিতে ভালো করে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে একটি ছাঁকনি নিয়ে পানি থেকে আলাদা করে রাখুন সেদ্ধ করে রাখা কাঁচা আমগুলো। তবে ওই পানি ফেলে দেবেন না। আম থেকে আলাদা করে রাখা পানি চিনি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার তাতে দিয়ে দিন পরিমাণ মতো খাওয়ার সবুজ রং। পাত্রটি আলাদা করে সরিয়ে রেখে দিন। এবার অন্য একটি পাত্রে এক লিটার দুধ ফুটিয়ে নিন। ফুটন্ত অবস্থাতেই দিয়ে দিন কনডেন্সড মিল্ক, হাফ কাপ কর্নফ্লাওয়ার, দুটি ডিমের কুসুম। পুরো মিশ্রণটি ভালো করে নাড়াতে থাকুন।

দুধ ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন। অন্য যে পাত্রটিতে চিনির মিশ্রণটি রাখা ছিল তাতে দিয়ে দিন ক্রিম। অল্প অল্প করে দুধ দিয়ে এবার নাড়াতে থাকুন সম্পূর্ণ মিশ্রণটি। সবশেষে দিয়ে দিন আমের ছোট ছোট টুকরোগুলো। ব্যাস, এবার আপনার কাজ শেষ। এবার কয়েক ঘন্টা ফ্রিজে রেখে দিন পুরো মিশ্রণটি। ঘন্টাখানেক ফ্রিজে রাখার পরেই আপনার কাঁচা আমের আইসক্রিম তৈরি হয়ে যাবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন