English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

বিছানায় খাবার খাওয়া ঠিক নয় যেসব কারণে

- Advertisements -

নিজের বিছানায় শুয়ে আরাম করতে কার না ভালো লাগে? অনেকে আবার বিছানায় বসে খাবারও খান। কিন্তু এ ধরনের অভ্যাস মোটেও স্বাস্থ্যকর নয়। বিশেষজ্ঞরা বলছেন, আমরা কী খাই তা যেমন গুরুত্বপূর্ণ, কীভাবে এবং কোথায় খাই তাও গুরুত্ব বহন করে । প্রতিদিন দীর্ঘ সময় ধরে বিছানায় বসে খেলে অনেক ধরনের স্বাস্থ্যঝুঁকি বাড়াতে পারে। যেমন-

বদহজম: প্রতিদিন বিছানায় বসে খাবার খাওয়ার প্রধান স্বাস্থ্য ঝুঁকি হলো হজমের সমস্যা। বিছানায় শুয়ে বা ঢিলেঢালা অবস্থায় বসে খাবার খাওয়া হজমে প্রভাব ফেলে। এভাবে খাবার খেলে বদহজম, অ্যাসিড রিফ্লাক্স ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।  চেয়ারে সোজা হয়ে বসে খাওয়া গুরুত্বপূর্ণ কারণ এটি অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

খাওয়া নিয়ন্ত্রণে থাকে না: বিছানায় বসে যখন খাবার খাওয়া হয় তখন দেখা যায় হয় আমরা টিভিতে কিছু দেখছি বা অনলাইনে কিছু করছি। কখনও কখনও বাড়িতে বসে কাজের চাপেও এভাবে বসে খাবার খেতে হয়।  এই পরিস্থিতিতে, মন বিক্ষিপ্ত থাকে। এর ফলে একজন ব্যক্তি হয় বেশি বা না হয় কম খায়। দীর্ঘমেয়াদে এভাবে বসে খাবার খাওয়া শরীরের উপর প্রভাব ফেলে।

ঘুমের চক্র বিঘ্নিত হয় : বিছানায় বসে খেলে খাবার বিছানায় ছড়িয়ে থাকতে পারে। চাদরে দাগও লেগে যেতে পারে। এমন হলে ঘুমাতে গেলে আপনারই সমস্যা হতে পারে। বিশেষজ্ঞরা বিশ্রাম ও ভাল মানের ঘুমের জন্য চারপাশ পরিষ্কার রাখার পরামর্শ দেন।

অ্যালার্জির সমস্যা: অস্বাস্থ্যকর পরিবেশে খাওয়া খাবারকে দূষিত করতে পারে এবং অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। ঘরে পরিচ্ছন্নতা বজায় রাখা এবং সুন্দর খাদ্যাভ্যাস আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য উভয়কেই প্রভাবিত করে। কখনও কখনও বিছানায় বসে খেতেই পারেন, কিন্তু এটাকে অভ্যাসে পরিণত করবেন না। চেয়ারে সোজা হয়ে বসে পরিচ্ছন্ন টেবিল খাবার খাওয়া হজম প্রক্রিয়াকে উন্নত করতে সাহায্য করবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন