English

24 C
Dhaka
শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২
- Advertisement -

বিজ্ঞানীদের দাবি: ‘পেয়ারার রস ক্যানসার আক্রান্ত কোষের বৃদ্ধি রুখতে সক্ষম’

- Advertisements -

দেশী ফলগুলোর মধ্যে পেয়ারা বেশ পরিচিত এবং জনপ্রিয় একটি ফল। সাধারণ এবং সহজলভ্য এই ফলটির পুষ্টিগুণ অনেক। স্বাদ, পুষ্টিগুণ আর স্বাস্থ্যের কথা মাথায় রাখলে পেয়ারা খেলে প্রচুর লাভ। স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় পেয়ারা রাখা যেতে পারে। অনেকেই হয়তো জানেন, ডায়াবেটিস এবং হার্টের বিভিন্ন সমস্যায় আক্রান্ত রোগীদের জন্য পেয়ারা ভীষণ উপকারী। পাশাপাশি পেটের কোনও সমস্যাও চটজলদি সমাধান করতে পারে এই ফল। কিন্তু সম্প্রতি এর আরও একটি বিশেষ গুণের কথা প্রকাশ্যে এল।

Advertisements

ভিটামিন, ফাইবারে ভরপুর পেয়ারা ক্যানসার প্রতিরোধেও কার্যকরী! আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ’-এর গবেষকরা ক্যানসার চিকিৎসায় পেয়ারার অবদান নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। যেখানে তাঁদের দাবি, শরীরে ক্যানসার আক্রান্ত কোষের বৃদ্ধি আটকাতে সক্ষম পেয়ারা।

Advertisements

বিজ্ঞানীরা বলছেন, পেয়ারা পাতার রসও ফলের মতোই সমান উপকারী। পেয়ারার রস প্রোস্টেট টিউমারের আকার ছোট করে এবং প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।এছাড়া নিয়মিতভাবে পেয়ারা খেলে বিভিন্ন ক্যান্সার ধরনের যেমন স্তন, মুখের, ত্বকের, পাকস্থলীর, অন্ত্রের এবং ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, অন্যান্য ফলের তুলনায় পেয়ারার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা ক্যানসার প্রতিহত করতে পারে। গবেষণার কারণে একাধিক স্তন্যপায়ী প্রাণীদের উপর তাঁরা পরীক্ষা করেছেন। এত গুণের কারণে, আগামী দিনে ক্যানসার চিকিৎসায় পেয়ারার ব্যবহার হতে পারে বলেই আশা করছেন বিজ্ঞানীরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন