English

28 C
Dhaka
শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
- Advertisement -

ভিন্ন স্বাদের ক্যারামেলের ক্ষীর

- Advertisements -

পছন্দের তালিকায় ক্ষীর বা পায়েস নেই এমন মানুষ সংখ্যায় কিছুটা কম বলা যায়। বিশেষ করে মিষ্টি খাবার যারা পছন্দ করেন, তাদের কাছেতো ক্ষীর হলো একটি লোভনীয় খাবার। আর ক্ষীরে যদি যুক্ত হয় ক্যারামেল তাহলেতো কথাই নেই। পছন্দের খাবারটির এই ভিন্ন স্বাদ পেতে জানতে হবে এর সঠিক রেসিপি।

Advertisements

চলুন জেনে নেওয়া যাক ক্ষীর তৈরির রেসিপি-

কালোজিরা বা বাসমতী চাল ১/৪ কাপ আধাঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি ছেঁকে ভেজানো চাল বেটে নিন অথবা ব্লেন্ডারে আধভাঙ্গা করে নিন। চাইলে পাথর দিয়েও ঘুরিয়ে ঘুরিয়ে চাল আধভাঙ্গা করে নিতে পারেন।

Advertisements

এবার চুলায় হাড়ি দিয়ে ৬ কাপ তরল দুধ জ্বাল দিন। তাতে আধভাঙ্গা চাল দিয়ে দিন। মাঝারি আঁচে ৩৫ থেকে ৪০ মিনিট ফুটতে দিন। এর মাঝে বারবার নাড়তে হবে যেনো কড়াইতে মিশ্রণটি লেগে না যায়। ১/২ কাপ গুঁড়া দুধের সঙ্গে ২ টেবিল চামচ ফুটানো চালের পানি দিয়ে গুলিয়ে মিশ্রণটি দিয়ে নাড়তে থাকুন। এবার ১/২ কাপ চিনি দিয়ে দিন। ১/২ চা চামচ এলাচ গুঁড়া দিয়ে একটু নেড়ে নিন। এবার এক চিমটি লবণ ছিটিয়ে চুলা বন্ধ করে দিন। নামানোর আগে কয়েক ফোঁটা কেওরা পানি এবং গোলাপজল দিয়ে নামিয়ে নিন। এবার পরিবেশন পাত্রে তুলে নিয়ে ঠান্ডা হতে দিন।

এবার চুলায় আঁচ একদম কমিয়ে অন্য একটি হাঁড়িতে ২ টেবিল চামচ চিনি ১ টেবিল চামচ পানি দিন। এবার ১/২ চা চামচ লেবুর রস দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন এবং লাল রং হলে চুলা থেকে নামিয়ে পরিবেশন পাত্রে রাখা ঠান্ডা ক্ষীরের ওপর ছড়িয়ে ঢেলে দিন। এবার তার ওপর পছন্দ মত কিসমিস, বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ক্যারামেল ক্ষীর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন