English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

যেসব কারণে খেতে হবে মুলাশাক

- Advertisements -

নাসিম রুমি: মুলা বেশি খেলে পেটে গ্যাস হয়। তাই মুলা খেতে চান না অনেকেই। তবে পুষ্টিবিদরা বলছেন, এই সবজি যদি নাও খান, শাক কিন্তু ফেলে দেওয়া যাবে না। কারণ, মুলার চেয়েও বেশি পুষ্টিকর এর শাক। প্রোটিন, সোডিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ক্লোরিনের মতো খনিজ রয়েছে এই পাতায়। এছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন। যা শরীরে বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে।

১) পাইলস নিরাময়ে

নিয়মিত মুলাশাক খেলে পাইলসের কষ্ট কমে। এই শাকের মধ্যে যে পরিমাণ ফাইবার রয়েছে, তা কোষ্ঠকাঠিন্য দূরে রাখতে সাহায্য করে। তাছাড়া অন্ত্র ভালো রাখতেও সাহায্য করে এই শাক।

২) রক্তে শর্করা নিয়ন্ত্রণে

দীর্ঘদিন ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন যারা, তাদের অনেক খাবারেই বারণ থাকে। তবে মুলাশাক খেলে রক্তে শর্করার মাত্রায় তেমন কোনো প্রভাব পড়ে না। কারণ, এই শাকের গ্লাইসেমিক ইনডেক্স কম।

৩) রক্ত পরিষ্কার করতে

রক্তে দূষিত পদার্থ জমা হতে থাকলে সংক্রমণের ভয় থাকে। মুখে ব্রণ, র‌্যাশ, চুলকানির সমস্যা বেড়ে যায়। এই শাক কিন্তু রক্ত পরিশোধক হিসেবে দারুণ কাজ করে।

৪) রক্তচাপ স্বাভাবিক রাখতে

যাদের রক্তের চাপ কম, নিয়মিত মুলাশাক খেলে তাদের এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। এই শাকে যে পরিমাণ সোডিয়াম রয়েছে, তা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৫) রোগ প্রতিরোধ করতে

আবহাওয়া বদলের সময়ে সংক্রমণজনিত সর্দি-কাশি, পেট খারাপ, অ্যালার্জিজনিত সমস্যায় ভোগেন অনেকেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে মুলাশাক। পাশাপাশি, রক্তস্বল্পতার সমস্যাও নিরাময় করতে পারে এই শাক।

1 মন্তব্য

সাবস্ক্রাইব
Notify of
guest
1 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
শামীম ডিএস
শামীম ডিএস
3 months ago

উপকারী তথ্য নির্ভর নিউজ।

Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন