English

27 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

যেসব কারণে প্রতিদিন পেয়ারা খাবেন

- Advertisements -

প্রতিদিন একটা করে আপেল খেলে হাজারো রোগ সমস্যা থেকে দূরে থাকা যায়। লাগে না চিকিৎসা খরচও। তবে সত্যিই কি তাই? আপেলের অনেক গুণ নিঃসন্দেহে। এছাড়াও আপেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। আপেলের মধ্যে থাকা ম্যালিক অ্যাসিড শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ওজন কমায়। ডিটক্সিফিকেশনে সাহায্য করে। কিন্তু আপেলের দামের কথা চিন্তা করলে ্নিয়মিত আপেল খাওয়া কষ্টসাধ্য ব্যাপার অনেকের জন্য।

তবে আপেল ছাড়াও বছরভর পাওয়া যায় কলা, পেয়ারা, মুসম্বি, শসার মত অনেক ফল। এখনও গ্রাম-শহরে অনেকের বাড়িতেই রয়েছে পেয়ারা গাছ। সুস্থ থাকতে মৌসুমি ফলের উপরই বিশেষ জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর সেই তালিকায় এগিয়ে আছে পেয়ারা। বছরভর পেয়ারা পাওয়া যায় বাজারে। দামও কিন্তু সাধ্যের মধ্যেই। এছাড়াও পেয়ারার রয়েছে একাধিক উপকারিতা।

পেয়ারার মধ্যে থাকে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার। আছে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, প্রোটিন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম। এছাড়াও পেয়ারার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। পেয়ারা অনেক রকম সংক্রমণের হাত থেকেও বাঁচায়। তবে পেয়ারা খেতে গেলে দাঁতের জোরও প্রয়োজন। এছাড়াও পেয়ারা পাতা দিয়ে অনেকে দাঁতও মাজেন। এতে দাঁতের গঠন ভাল হয়, দাঁত থাকে ঝকঝকে।

Advertisements

কেন ডায়াবেটিসের রোগীরা পেয়ারা খাবেন?

পেয়ারার মধ্যে রয়েছে একাধিক গুণ। তবে খুব বেশি পাকা পেয়ারাও না খাওয়া ভাল। পেয়ারার মধ্যে রয়েছে হাইপোগ্লাইসেমিক উপাদান। যা গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে পেয়ারার। পেয়ারার মধ্যে থাকে ক্যারোটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট। আছে বিটা-ক্যারোটিন, লাইকোপিন, লুটিন, গামা-ক্যারোটিন, বিটা-ক্রিপ্টক্সানথিন, ক্রিপ্টো ফ্ল্যাভিন, রুবিক্সানথিন ও নিওক্রোম।

এছাড়াও আরও যে সব কারণে রোজ খাবেন পেয়ারা-

১.পেয়ারার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যে কারণে পেট পরিষ্কার রাখতেও সাহায্য করে পেয়ারা।

Advertisements

২.পেয়ারার মধ্যে রয়েছে বিভিন্ন অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। যা আমাদের সংক্রমণের হাত থেকে বাঁচায়। দাঁতের ব্যথা, মাড়ি ফুলে যাওয়ার হাত থেকেও কিন্তু রক্ষা করে পেয়ারা।

৩.উচ্চ রক্তচাপের সমস্যাতেও প্রতিদিন খান পেয়ারা। হৃদরোগের সমস্যাও থাকবে দূরে যদি পেয়ারা খেতে পারেন।

৪.পেয়ারায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ভিটামিন সি ও পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে।

৫. ত্বক আর চুল ভাল রাখতেও ভূমিকা রয়েছে পেয়ারার। এছাড়াও প্রতিদিন পেয়ারা খেলে কোলন ক্যানসারের ঝুঁকি কমে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন