English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২২, ২০২৪
- Advertisement -

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সজনে ডাঁটা

- Advertisements -
Advertisements

বসন্ত শুরু হতেই বাজারে দেখা মিলছে সজনে ডাঁটার। স্বাস্থ্যগুণে ভরপুর এই সবজি বিভিন্নভাবে রান্না করা যায়। সজনে ডাঁটায় প্রোটিন, ফ্যাট, ভিটামিন, ক্যালশিয়াম, কার্বোহাইড্রেট, আয়রন, কপার এবং ফসফরাসের মতো উপাদান রয়েছে। আবহাওয়ার পরিবর্তনে এই সময়ে সংক্রমণজনিত নানা রোগ দেখা যায়। সেই প্রকোপ থেকে বাঁচতে নিয়মিত ডাঁটা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

Advertisements

এই সময় খাদ্যতালিকায় সজনে ডাঁটা রাখলে যেসব উপকারিতা পাওয়া যায়-

আর্দ্রতা বজায় রাখে: সজনে ডাঁটায় পানির পরিমাণ বেশি। এ কারণে শরীরে পানির ঘাটতি দূর করতে পারে এই সবজি। গরমে শরীর ঠান্ডা রাখতে ডাঁটার জুড়ি নেই। কোনও কারণে পানি কম খাওয়া হলেও শরীর ডিহাইড্রেটেড রাখতে ভূমিকা রাখে সজনে ডাঁটা।

পুষ্টিগুণে ভরা: শরীরে বিভিন্ন ভিটামিন এবং খনিজের চাহিদা পূরণ করতে কার্যকর সজনে ডাঁটা। এতে রয়েছে ভিটামিন এ, সি, ই-য়ের পাশাপশি, ক্যালশিয়াম, পটাশিয়াম আয়রন রয়েছে। এসব উপাদান হাড় ভালো রাখতে এবং বিপাকহার উন্নত করতে সাহায্য করে।

শরীর ঠান্ডা রাখে:প্রাকৃতিকভাবেই সজনে ডাঁটা ঠান্ডা। এ কারণে অতিরিক্ত গরম পড়লেও শরীরকে ভেতর থেকে ঠান্ডা করতে পারে এই সবজি। শরীর গরম হয়ে গেলে অতিরিক্ত ঘাম হয়, ক্লান্ত লাগে। হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়তে পারে। এ কারণে গরম কালে নিয়মিত ডাঁটা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

হজমে সহায়ক: গ্যাস, অম্বল, পেটফাঁপা এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে নিয়মিত খেতে পারেন সজনে ডাঁটা। অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে এই সবজি।

রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে: ডাঁটায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ শক্তি বািড়াতে সাহায্য করে। এ ছাড়াও ডাঁটায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে ত্বককে রক্ষা করে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন