English

22 C
Dhaka
রবিবার, জানুয়ারি ২৯, ২০২৩
- Advertisement -

শীতে চুলের জন্য গরম নাকি ঠাণ্ডা পানি ভালো?

- Advertisements -
Advertisements
Advertisements

শীতকালে নিয়ম মেনে চুলের যত্ন নিলে সমস্যা হয় না। তবে শীতে বেশির ভাগ মানুষ গরম পানি দিয়ে গোসল করে। কিন্তু শরীরের সঙ্গে কি চুলও গরম পানি দিয়ে ধুবেন? পানির কারণেই চুল দুর্বল হতে পারে। ফলে সহজেই চুল পড়ে যায়।

চুল ভেঙেও যেতে পারে।   তবে চুলে অতিরিক্ত গরম পানির ব্যবহার চুলের প্রাকৃতিক আর্দ্রতা নষ্ট করে দেয়। রুক্ষ এবং শুষ্ক করে তোলে। কিন্তু জানেন কি কনকনে ঠাণ্ডা পানিও চুলের ক্ষতি করে। তাই পানির তাপমাত্রা বুঝে ব্যবহার করা উচিত।
গরম পানি ব্যবহারে কী ক্ষতি হতে পারেচুলের ওপরের অংশে থাকে কিউটিকল। যেটা মৃত কোষ দিয়ে তৈরি হয়। আপনার চুলকে রক্ষা করে এই কিউটিকল। চুলের চারদিকে একটি সুরক্ষা স্তর তৈরি করে রাখে। কিন্তু গরম পানি দেওয়ার সঙ্গে সঙ্গেই এই কিউটকিল খুলে যায়। ফলে সহজেই চুলের ময়লা এবং অতিরিক্ত তেল বেরিয়ে আসে। কিন্তু এর খারাপ দিক হলো, এট চুলকে শুষ্ক করে তোলে।

ঠাণ্ডা পানির উপকারিতা

ঠাণ্ডা পানি দিয়ে শ্যাম্পু করলে চুলের আর্দ্রতা ধরে রাখে। চুলের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে। ফলে চুল ভালো থাকে। সহজেই রুক্ষ এবং শুষ্ক হয়ে ওঠে না।

কোন তাপমাত্রার পানিতে চুল ধোয়া ভালো

ঠাণ্ডা পানিতেই সব করতে হবে এমন নয়। একেবারে কনকনে ঠাণ্ডা পানিতে চুল পরিষ্কার করবেন না। এতে চুলের ক্ষতি হতে পারে। একই সঙ্গে অতিরিক্ত গরম পানিও চুলে ব্যবহার করবেন না।

শীতে সব সময় হালকা গরম পানিতে চুল ধুতে পারেন। পানি গরম করে ঠাণ্ডা পানি মিশিয়ে নিন। চুলের পাশাপাশি ত্বকও ভালো থাকবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন