English

28 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

সারাদিন চোখের ওপর চাপ! সুস্থতার জন্য প্রয়োজন ব্যায়াম করা

- Advertisements -
Advertisements
Advertisements

শরীর সুস্থ রাখতে আমাদের নিয়মিত ব্যায়াম করতে হয়। আমাদের চোখের সুস্থতার জন্যও প্রয়োজন ব্যায়াম করা।

তবে এই ব্যায়াম হাত-পা বা পেট-পিঠের নয়, করতে হবে চোখের ব্যায়ামই। বিশেষ করে যারা সারাক্ষণ স্মার্টফোন বা কম্পিউটারের পর্দায় তাকিয়ে কাজ করেন। তাদের জন্য এটা খুবই জরুরি।

জেনে নিন সহজ কিছু পদ্ধতি: 

চোখ বন্ধ করে আস্তে আস্তে খুলে দৃষ্টি চারপাশ ঘোরাতে থাকুন। এভাবে কয়েকবার চোখের ব্যায়াম করুন।

এছাড়াও মাথা সোজা রেখে চোখের মণি ঘুরিয়ে ডানে এবং ওপরে নিন। এভাবে কয়েকবার করে চোখ বন্ধ করুন। এবার একবার বামে এবং নিচে চোখ ঘুরিয়ে আবার বন্ধ করুন। পরে চোখ মেলে এবার ঠিক উল্টোভাবে কয়েকবার ডানে ও নিচে এবং বামে ও ওপরে করুন। এভাবে কম্পিউটারে কাজের ফাঁকে ফাঁকে চোখের ব্যায়াম করে নিন।

চোখ ভালো রাখতে প্রয়োজন চোখের পর্যাপ্ত বিশ্রাম। শরীরের অন্য অঙ্গ-প্রতঙ্গের মতো চোখেরও বিশ্রাম প্রযোজন। তাহলে চোখের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং চোখের প্রেসার ও ক্লান্তি দূর হয়ে যায়।

চোখের সুরক্ষায় আপনি চশমা কিংবা সানগ্লাস ব্যবহার করুন। এতে করে সূর্যের ক্ষতিকারক আল্ট্রাভায়োলেট রশ্মিও ক্ষতি করতে পারবে না।
এছাড়া বসা অবস্থায় মেঝের যে কোনো একটি বিন্দুতে (আপনার সামনে ১০ ফুট) ফোকাস করুন। শুধুমাত্র আপনার চোখ দিয়ে ৩০ সেকেন্ডের জন্য ৮-এর একটি কল্পিত আকার তৈরি করুন। এটি করার সময় আপনার মাথা বা দেহ সরাবেন না। এই চোখের ব্যায়ামটি ৩ বার করুন মাঝখানে একবার করে বিরতি নিয়ে।

আরও যে ব্যায়াম করতে পারেন, ২০-২০-২০ নিয়ম অনুসরণ করুন। মানে, প্রতি ২০ মিনিটের পরে কম্পিউটারের পর্দা থেকে বিরতি নিন এবং ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে দেখুন। আপনি যখন এটি করছেন, আপনার দৃষ্টি যেন কোনো স্থির বস্তুর দিকে থাকে।

চোখ ভালো রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন