English

28 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২
- Advertisement -

স্বাস্থ্যকর খাবারই খাচ্ছেন তবুও চুল পড়ে যাচ্ছে? এই পাঁচটি কারণ মিলিয়ে নিন

- Advertisements -
Advertisements
Advertisements

আপনি বেশ স্বাস্থ্যকর খাবারই খাচ্ছেন তবুও চুল পড়ে যাচ্ছে। জন্মগত বৈশিষ্ট্য ও প্রয়োজনীয় উপাদানের অভাব থেকেই মূলত চুল পড়ার সমস্যা বেশি হয়। তবে এগুলোই একমাত্র কারণ নয়। এরকম ৫টি কারণের কথা জানাচ্ছেন ব্লসম কোছার গ্রুপ অফ কম্পানির চেয়ারপারসন ড: ব্লসম কোছার।

১.মানসিক চাপ

বিভিন্ন সমস্যায় আমরা পড়তেই পারি। যে কোনো সমস্যায় প্রথমেই মানসিক চাপ বেড়ে যায়। আমরা যখন খুব বেশি চিন্তা করি, পুরো স্নায়ুতন্ত্র এবং পরিপাকতন্ত্রে তার নেতিবাচক প্রভাব পড়ে। তখন যত ভালো খাবারই খাই না কেন তা থেকে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় না। তাই চুল পড়ে এবং পাতলা হয়ে যায়।

২. সঠিক ডায়েট 

শুধু খাবার খেলেই হবে না- খাবার থেকে সঠিক উপাদান পাচ্ছেন কিনা সেটাও নিশ্চিত করতে হবে। বায়োটিন, জিংক এবং ভিটামিন ডি আপনার চুলের জন্য খুব দরকারি। এগুলোর ঘাটতি আপনাকে টাক বানিয়ে দিতে পারে। তাই একটি সুষম খাদ্য তালিকা মেনে চলুন।

৩. খুশকি 

চুল ঝাঁড়া দিলেই সাদা সাদা গুঁড়া দিয়ে আপনার কাঁধ ভরে যাচ্ছে। চুলকানি তো আছেই। তারমানে খুমকির যন্ত্রণায় ভুগছেন। মাথা চুলকিয়ে আরাম পাচ্ছেন বটে কিন্তু চুলের গোড়াও হালকা হয়ে যাচ্ছে। ফলে চুল পড়ে গিয়ে পাতলা হয়ে যাচ্ছে।

৪. বয়স

আপনি নারী হোন বা পুরুষ- বয়স বাড়ার পাশাপাশি শরীরে কিছু পরিবর্তন আসতে থাকবে। এ কারণেও চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে।

৫. ওজন কমে যাওয়া

হঠাৎ ওজন খুব বেশি কমে গেলে পুষ্টি পায় না শরীর। ফলাফল চুল পড়ে যাওয়া এবং পাতলা হয়ে আসা! অতএব ওজন কেন কমছে খুঁজে বের করুন। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন