English

20 C
Dhaka
রবিবার, জানুয়ারি ২৯, ২০২৩
- Advertisement -

হঠাৎ মুখ বেঁকে গেলে কী করবেন?

- Advertisements -
Advertisements

একদিন সকালে ঘুম থেকে জেগে হঠাৎ কেউ লক্ষ্য করেন তার মুখ যেন একদিকে একটু বেঁকে গেছে। মনে হয় যেন পানি বা খাবার গিলতে গিয়ে মুখের একদিকে আটকে আছে বা চিবোতে কষ্ট হচ্ছে।

Advertisements

এমনও হতে পারে যে এখন চোখের পাতা বন্ধ হচ্ছে না সহজে। ঘাবড়ে যাওয়ার কিছু নেই, এটি একটি স্নায়ুগত সমস্যা। এর নাম বেলস পলসি।

আমাদের সপ্তম ক্রেনিয়াল নার্ভ বা ফেসিয়াল নার্ভে সমস্যার কারণে এটা হতে পারে। কোনো কারণে প্রদাহ হলে স্নায়ুটি ফুলে যায় ও চাপ লেগে মুখমণ্ডলের পেশি, জিভের স্বাদ বা চোখের পাতা নড়াচড়ায় সমস্যা দেখা দেয়।

বেশির ভাগ ক্ষেত্রে এ রোগের পেছনের কারণটি জানা যায় না। জ্বর, ঠাণ্ডা লাগা, সর্দি-কাশি, কান পাকা, ভাইরাস সংক্রমণের জন্য প্রদাহ হতে পারে। এ ছাড়া মাথায় আঘাত, টিউমার, স্ট্রোক থেকে স্নায়ু ক্ষতিগ্রস্ত হতে পারে। ডায়াবেটিসের রোগীদের ঝুঁকি বেশি।

এই রোগ একের কাছে থেকে অন্যে সংক্রমিত হয় না। হাঠৎ করেই মুখ বেঁকে যায়, খাবার, পানি, লালা গড়িয়ে পড়তে পারে। চোখের পানি শুকিয়ে যায় ও খরখর করে। অনেক সময় একদিকের কানে বেশি শোনা যায়, স্বাদ পেতে সমস্যা হয়।

প্রথম ৪৮ ঘণ্টা দুর্বলতা বেশি থাকে। ৮৫ শতাংশ রোগী তিন সপ্তাহের মধ্যে সেরে যান। বেলস পলসিতে কিছু নিয়ম ও ব্যায়ামই মূল চিকিৎসা। চোখের যত্নে ড্রপ দিতে হবে, ঘুমানোর সময় মলম দিয়ে ব্যান্ডেজ করে রাখতে হবে। প্রতিবার খাওয়ার পর আঙুল দিয়ে মুখ পরিষ্কার করতে হবে ও মাউথওয়াশ ব্যবহার করতে হবে।

প্রাথমিক অবস্থায় এন্টিভাইরাল ওষুধ দিতে হবে। পেশি ঠিক করতে ব্যায়াম করতে হবে। বাঁশিতে ফুঁ দেওয়া, চুইংগাম চিবানোর মতো ব্যায়াম কার্যকর।

লেখক: অধ্যাপক, মেডিসিন বিভাগ, বারডেম হাসপাতাল, ঢাকা

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন