English

23 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

অনিয়মিত পিরিয়ডের সমস্যা থেকে মুক্তি দিতে পারে যেসব খাবার

- Advertisements -
সপ্তাহের কয়েকটি দিন অস্বস্তিতে কাটে নারীদের। পিরিয়ডের ভোগান্তি কম নয়। পেটে ব্যথা, পেশিতে টান ধরা, মাথা ঘোরা— হাজারো উপসর্গ দেখা দেয় পিরিয়ডের সময়ে। শরীর ভেতর থেকে দুর্বল হয়ে পড়ে। কাজেও গতি পাওয়া যায় না। পিরিয়ডের প্রথম দুই দিন অনেকেই প্রচণ্ড অসুস্থ থাকেন। পিরিয়ডের ২৮ দিনের নির্দিষ্ট চক্র থাকে। সেটা কখনো সাত দিন আগে-পরে হয়। তবে পিরিয়ড হতে খুব বেশি দেরি হওয়া একেবারেই ভালো না। বিভিন্ন কারণে এমন হতে পারে। তবে কয়েকটি খাবার আছে, যেগুলো অনিয়মিত পিরিয়ডের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

আদা চা
ঠাণ্ডা লাগা থেকে সর্দি-কাশি, সুস্থ থাকতে আদা চায়ের জুড়ি মেলা ভার। আদায় ‘জিঞ্জেরল’ নামক একটি উপাদান থাকে। যা শরীরের প্রদাহনাশক সমস্যা দূর করে। আদা চা খেলে পিরিয়ডকালীন অনেক সমস্যা দূর হয়।

ভিটামিন ‘সি’-সমৃদ্ধ ফল
শরীরের যত্ন নিতে ভিটামিন ‘সি’ দারুণ উপকারী। দাঁতের যত্ন থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, ভিটামিন ‘সি’ অত্যন্ত কার্যকর। কমলালেবু, কিউয়ি, পাতিলেবু, স্ট্রবেরির মতো ফলে ভিটামিন ‘সি’ ভরপুর পরিমাণে থাকে। সঠিক সময়ে পিরিয়ড হোক তা চাইলে ভরসা রাখতে পারেন এই ধরনের ফলের ওপর।

গুড়
গুড়ে পটাশিয়াম এবং সোডিয়ামের মাত্রা বেশি। নিয়মিত গুড় খেলে অনিয়মিত পিরিয়ডের সমস্যা অনেকটা কমবে। সেই সঙ্গে শরীর ভেতর থেকে ঠাণ্ডা রাখতে সাহায্যে করে গুড়। তাই পিরিয়ডকালীন সমস্যা থেকে মুক্তি পেতে গুড় সাহায্য করতে পারে।

হলুদ
শীতকালীন সংক্রমণ থেকে দূরে থাকতে হলুদের জুড়ি মেলা ভার। অনেকেই অনিয়মিত পিরিয়ডের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন হলুদের ওপর। গরম দুধে এক চামচ হলুদ মিশিয়ে খেলে এ ক্ষেত্রে দারুণ উপকার পাবেন।

দীর্ঘদিন ধরে অনিয়মিত পিরিয়ডের সমস্যা চলতে থাকলে ঘরোয়া টোটকায় ভরসা না রেখে বরং চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কেন পিরিয়ড দেরিতে হচ্ছে, তার কারণ বাইরে থেকে সব সময় বোঝা যায় না। তাই এমন চলতে থাকলে অবশ্যই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা জরুরি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন