English

28 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

খোসাসহ আপেল খেলে কী হয়?

- Advertisements -

নাসিম রুমি: খোসাসহ আপেল খাওয়া কি উচিত? নাকি খোসা ছাড়িয়ে আপেল খেলে তার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়? চলুন জেনে নেওয়া যাক-

Advertisements

আপেলের মধ্যে ভরপুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই উপাদানগুলো সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। বেশিরভাগ মানুষ খোসাসহ আপেল খান। এই অভ্যাস কতটা স্বাস্থ্যকর?

বিশেষজ্ঞদের মতে, খোসাসহ আপেল খাওয়া বেশি স্বাস্থ্যকর। কারণ আপেলের খোসার মধ্যেও বেশ ভালো পরিমাণে ফাইবার পাওয়া যায়। আপেল ও আপেলের খোসার মধ্যে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

কিন্তু এখন উৎপাদন বাড়ানোর জন্য আপেল চাষের বাগানেও ব্যবহার করা হয় প্রচুর পরিমাণ রাসায়নিক সার ও কীটনাশক। শুধু তাই নয়, আপেল যাতে চকচকে দেখায়, তার জন্য অনেক সময়ে আপেলের গায়ে মোমের মতো এক ধরনের পদার্থ লেপে দেওয়া হয়।

Advertisements

এতে আপেলের ত্বকে থাকা দাগছোপ ঢেকে যায়। তাই খোসা না ছড়িয়ে খেলে এই ধরনের রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশ করার আশঙ্কা থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, এই অবস্থায় খোসা ছাড়িয়ে আপেল খাওয়া ছাড়া উপায় নেই। আর যদি নিতান্তই খোসাসহ আপেল খেতে হয়, তবে বাইরের মোমের আস্তরণটি যাতে উঠে যায়, সেদিকে নজর দিতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন