English

20 C
Dhaka
শনিবার, জানুয়ারি ২৯, ২০২২

গবেষণায় জানা গেছে, মাস্কেই পুরুষের প্রতি বেশি আকৃষ্ট নারীরা!

- Advertisement -spot_img

করোনা মহামারির শুরু থেকেই ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখতে বিশেষজ্ঞরা সবাইকে মাস্ক পরার পরামর্শ দিয়ে আসছেন। সঠিক নিয়মে মাস্ক পরলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমে।

তবে এবার মাস্কের সঙ্গে জড়িয়ে গেল সৌন্দর্যের নাম। তবে শুধু রোগ থেকে বাঁচতেই নয় বরং মাস্ক পরলে নাকি পুরুষকে সুন্দর দেখায়, অন্তত এমনটাই দাবি করছে গবেষণা। সম্প্রতি কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণায় জানা গেছে এই তথ্য।

এ বিষয়ে গবেষকরা বলছেন, মুখে মাস্ক পরলে পুরুষ ও নারী উভয়কেই দেখতে সুন্দর লাগে। এক্ষেত্রে সার্জিকাল মাস্কেই পুরুষকে দেখতে সবচেয়ে সুন্দর লাগে, এমনটাই উঠে এসেছে গবেষণায়।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সাইকোলজির পক্ষ থেকে করা হয়েছে এই গবেষণা। ওই বিশ্ববিদ্যালয়ের গবেষক ডা. মাইকেল লিউইস বলেন, মহামারির আগে কেউ মুখে মাস্ক পরলে তাকে অন্য চোখে দেখা হতো। তবে এখন সবার ধারণা বদলেছে। আমরা আসলে দেখতে চেয়েছিলাম মাস্ক পরা বাধ্যতামূলক হওয়ার পর মানুষের অনুভূতি কেমন হয়েছে। পাশাপাশি কোন ধরনের মাস্ক পরলে সবচেয়ে বেশি ভালো লাগে তা নিয়েও গবেষণা হয়। গবেষণায় উঠে আসে এই চাঞ্চল্যকর ফলাফল।

এ গবেষণার প্রথম পর্যায়ের কাজ শুরু হয় ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে। তখন ব্রিটেনে মাস্ক ছিল বাধ্যতামূলক। গবেষণায় ৪৩ জন নারীকে মাস্ক পরা ও মাস্ক ছাড়া পুরুষের ছবি দেখানো হয়। তাদের বলা হয় ছবিগুলো দেখে ১-১০ পর্যন্ত নম্বর দিতে। এক্ষেত্রে দেখা যায়, প্রায় সব নারী মাস্ক পরলে পুরুষের ছবিতে বেশি নম্বর দিয়েছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
সর্বশেষ
- Advertisement -spot_img
এ বিভাগে আরো দেখুন