English

33 C
Dhaka
সোমবার, মে ১৩, ২০২৪
- Advertisement -

গরমে ত্বককে ব্রণমুক্ত রাখবে যেসব খাবার

- Advertisements -

গরমের দিন এলেই ব্রণের সমস্যা জেঁকে বসে। মূলত দেহে পানির অভাব, ঘাম, দূষণ আর তৈলাক্ত ত্বকের কারণে এ সমস্যা বাড়ে। এছাড়া বয়স, হরমোনের ভারসাম্যহীনতা ও খাদ্যাভ্যাসের জন্যও এটি হয়ে থাকে। তাই এই গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে খেতে পারেন এই খাবারগুলো –

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

দেহে ভিটামিন সি’র ঘাটতি থাকলে ত্বকের প্রদাহ বাড়ে। ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকে কোলাজেন গঠনে সাহায্য করে। গরমে দেহে ভিটামিন সি’র ঘাটতি পূরণ করতে পেয়ারা, লেবুর রস খেতে পারেন।

Advertisements

ফাইবার সমৃদ্ধ খাবার

রোজ সকালের খাবারে ৩০ গ্রাম ফাইবার থাকলে ব্রণর সমস্যা কমবে। আপেল, বিনস, গাজর, ওটস, কিনোয়া, ডালিয়ার মতো খাবারে সহজেই ফাইবার পেয়ে যাবেন।

কাবলি ছোলার সালাদ

সাধারণত কাবলি ছোলা খাওয়া হয় দেহে প্রোটিনের ঘাটতি পূরণ করতে। কিন্তু এই খাবারের গ্লাইসেমিক সূচক কম এবং দেহের পিএইচ স্তরের ভারসাম্য রক্ষা করে। ত্বকের সিবাম উৎপাদনকে নিয়ন্ত্রণে রাখে এটি। কাবলি ছোলা সেদ্ধ করে শসা, পেঁয়াজ ও টমেটো দিয়ে সালাদ বানিয়ে খেতে পারেন। টমেটোর মধ্যে লাইকোপেন, ভিটামিন এ, সি ও কে রয়েছে, যা ব্রণের হাত থেকে মুক্তি দেবে।

কুমড়ার দানা

বিকেলের স্ন্যাকসে রাখতে পারেন কুমড়ার দানাকে। এই খাবারের মধ্যে নিয়াসিন, বিটা-ক্যারোটিন, রিবোফ্ল্যাভিন, বি৬ ও ফলেত রয়েছে যা ত্বকে রক্তসঞ্চালন উন্নত করে এবং ব্রণের হাত থেকে মুক্তি দেবে। এছাড়াও কুমড়ার দানা অ্যান্টিঅক্সিডেন্ট, জিঙ্ক ও ফাইবারে পরিপূর্ণ।

Advertisements

টক দই

টক দই ত্বকে মাখলে যেমন একাধিক সমস্যা থেকে রেহাই মেলে, তেমনই খেলেও ব্রণের সমস্যা কমে। টক দই ব্রণের প্রদাহ কমাতে সহায়ক। টক দইয়ের পাশাপাশি আপনি প্ল্যান্ট-বেসড মিল্ক অর্থাৎ আমন্ড মিল্ক বা সোয়া মিল্ক, তোফু ইত্যাদি খেতে পারেন।

পানি ছাড়া গতি নেই

এই গরমে শরীর ও ত্বকের আর্দ্রতা বজায় রাখতে হলে পানিই খেতে হবে। পানি ত্বককে টক্সিন ও ব্যাকটেরিয়ার হাত থেকে সুরক্ষিত রাখে। এই গরমে যত বেশি পানি খাবেন, ব্রণের হাত থেকে মুক্তি মিলবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন