English

32 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

গরমে পোকামাকড় তাড়ানোর কৌশল

- Advertisements -

গ্রীষ্মকালে পোকা-মাকড় বেশি দেখা যায়। কারণ উষ্ণ এবং আর্দ্র আবহাওয়া পোকা-মাকড়ের প্রজননের জন্য আদর্শ সময়। গরমের সময়ে বাড়িকে পোকা-মাকড়মুক্ত রাখার জন্য করতে হবে কিছু কাজ। অনেকে রাসায়নিক দ্রব্য ব্যবহার করেন এই সমস্যার সমাধানে। তবে সেসবের বদলে প্রাকৃতিক উপায় বেছে নেওয়াই উত্তম। কারণ এতে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া থাকে না। চলুন জেনে নেওয়া যাক গ্রীষ্মকালে বাড়ি পোকা-মাকড়মুক্ত রাখার প্রাকৃতিক উপায়গুলো :

সাইট্রাস ফলের ব্যবহার

লেবু এবং কমলার মতো সাইট্রাস ফলের গন্ধ পোকা-মাকড় তাড়াতে দারুণ। লেবু বা কমলার রস ছেঁকে নিন। এরপর সেই রস পানির সঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। এবার এই মিশ্রণ বাড়িতে স্প্রে করলে পোকা-মাকড় থেকে দূরে থাকতে পারবেন।

Advertisements

এসেন্সিয়াল অয়েল

পেপারমিন্ট, ল্যাভেন্ডার এবং টি ট্রি অয়েলের মতো কিছু এসেন্সিয়াল অয়েল প্রাকৃতিকভাবে পোকা-মাকড় প্রতিরোধক হিসাবে কাজ করতে পারে। একটি ডিফিউজার বা স্প্রে বোতলে পানি দিয়ে তাতে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল যোগ করুন। এরপর দরজা, জানালা এবং অন্যান্য প্রবেশ পয়েন্টের চারপাশে স্প্রে করুন।

রসুন

রসুনের কয়েকটি কোয়া থেঁতো করে পানির সঙ্গে মিশিয়ে পোকা-মাকড় দূর করার প্রাকৃতিক স্প্রে তৈরি করুন। রসুনের তীব্র গন্ধ পোকামাকড় তাড়ানোর জন্য সুপরিচিত। এই স্প্রে ব্যবহার করলে গরমে পোকা-মাকড় থেকে বাড়িকে মুক্ত রাখতে পারবেন।

Advertisements

ভিনেগার

সমপরিমাণ ভিনেগার এবং পানি নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ পোকা-মাকড় দূর করার প্রাকৃতিক স্প্রে হিসাবে ব্যবহার করা যেতে পারে। ভিনেগারের তীব্র গন্ধ পোকা-মাকড় তাড়িয়ে দেয়। এটি বেশিরভাগ স্থানে ব্যবহারের জন্য নিরাপদ।

দারুচিনি

দারুচিনির গুঁড়া বাড়িতে প্রবেশের স্থানে বা যেসব জায়গায় পোকা-মাকড় বেশি আসে তার চারপাশে ছিটিয়ে দেওয়া যেতে পারে। দারুচিনির তীব্র গন্ধ পিঁপড়া এবং অন্যান্য পোকামাকড় তাড়ানোর জন্য পরিচিত। এভাবে ঘরোয়া প্রাকৃতিক উপায়ে দূর করুন সহজেই।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন