English

34 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

গরম ভাতের সঙ্গে মজাদার কাঁকড়া ভুনা

- Advertisements -

চট্টগ্রামে বেড়াতে গিয়ে কাঁকড়া ভুনা-ভাজা ও পেঁয়াজুর স্বাদ নেয়নি এমন মানুষ কম পাওয়া যাবে। চট্টগ্রামের খাবার নিয়ে নতুন করে বলার কিছু নেই।

মাছ ও মাংসের মতো কাঁকড়াতে পাওয়া যায় প্রোটিন। কাঁকড়ার মাংসে কোনো চর্বি নেই। গরুর মাংসের থেকে কাঁকড়া দ্রুত হজম হয়। কাঁকড়ার মাংসে ভিটামিন বি২ উপাদান থাকে। এতে রক্তের লোহিত কণিকা বাড়ে।
Advertisements

যা উপকরণ লাগবে: কাঁকড়া নেবেন ২৫টা, পেঁয়াজ-রসুন-আদা বাটা নেবেন (পরিমাণ মতো), হলুদ-মরিচ গুড়া, গরম মসলা-এলাচ-জিরা গুড়া এক চামচ, তেল ২ কাপ, ধনিয়া পাতা ও চারটি কাঁচা মরিচ।

Advertisements

যেভাবে কাঁকড়া ভুনা করবেন: প্রথমে কাঁকড়ার দাঁত ভেঙে ২ টুকরো করে পরিষ্কার পানিতে ধুয়ে নেবেন। এবার একটি কড়াইয়ে তেল গরম করে নেবেন। তেল গরম হলে কাঁকড়াগুলোর সঙ্গে সামান্য হলুদ মিশিয়ে ভেজে নেবেন। এরপর কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা, রসুন বাটা ও এলাচসহ সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। মিনিট দুইয়েক নাড়ার পর দেখবেন সুগন্ধ বেরোচ্ছে।

এবার মসলার সঙ্গে কাঁকড়াগুলো মিশিয়ে নাড়ুন। প্রয়োজনে সামান্য পরিমাণ পানি দিতে পারেন। চুলার আঁচ কমিয়ে ধনিয়া পাতা কুচি ও কাঁচা মরিচ দিয়ে ২ মিনিট রাখবেন। শীতের দুপুরে গরম ভাত ও কাঁকড়া ভুনা খেতে বেশ লাগবে। তবে যারা এলার্জির সমস্যায় ভুগছেন, তারা রেসিপি এড়িয়ে চলবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন