English

28 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
- Advertisement -

চুলের যত্নে আমলকী

- Advertisements -
Advertisements

চুল নিয়ে সবাই কমবেশি সমস্যায় ভোগেন। চুলের যাবতীয় সমস্যা মিটিয়ে সুন্দর করতে আমলকীর জুড়ি নেই। ‘ত্রিফলা’-র মধ্যে অন্যতম এই ফলটি চুলকে সুস্থ ও সুন্দর করে তুলতে সাহায্য করে। চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনার পাশাপাশি চুল ঝরে যাওয়া, খুশকি, অ্যালোপেশিয়া-সহ নানা সমস্যা দূর করতে আমলকী কার্যকরী।

Advertisements

আমলকীতে থাকা ফাইটোনিউট্রিয়েন্টস এবং ভিটামিন সি নতুন চুল গজাতে সাহায্য করে। মাথার ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে চুল লম্বা করতে এবং ঘনত্ব বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা নেয় এই ফল। আমলকীতে থাকা এই নিউট্রিয়েন্টস চুলে কোলাজেন নামে এক বিশেষ প্রোটিন তৈরি করে। নতুন কোষ বা ফলিকল তৈরিতে এই কোলাজেন বিশেষ ভাবে সাহায্য করে।

আমলকী যেভাবে চুলের যত্ন নিতে সাহায্য করে-

চুল পড়া কমায়: প্রতিদিন অল্প পরিমাণে চুল পড়া স্বাভাবিক। কিন্তু চুল পড়া যদি বেড়ে যায় তাহলে আমলকির রস কাজে আসবে।

নতুন চুল গজাতে সাহায্য করে: আমলকীতে থাকা কোলাজেন নতুন কোষ বা ফলিকল তৈরিতে বিশেষ ভাবে সাহায্য করে।

চুল মজবুত করে: ত্বক এবং চুলের যত্নে ভিটামিন সি অপরিহার্য। এই ভিটামিন সি-র উৎস হল আমলকি। কাঁচা আমলকি খেলে বা আমলকির রস মাথায় মাখলে চুলের গোড়া মজবুত হয়।

অকালে পেকে যাওয়া রোধ করে: আমলকি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। যা চুলের পেকে যাওয়া রোধ করতে সহায়ক।

মাথার ত্বক পরিষ্কার করে: চুলের যে কোনও সমস্যা মূলে রয়েছে খুসকি। মাথার ত্বক শুষ্ক হলে বা খুসকি থাকলে চুল পড়ার সমস্যা বাড়বে। নতুন চুল গজাবেও না। তাই সবার আগে মাথার ত্বক পরিষ্কার রাখা জরুরি। আমলকির রস মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখে। এছাড়াও এই রস ত্বককে শুষ্ক হয়ে যাওয়া থেকে বাঁচায় এবং খুসকি রোধ করে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন